কাউন্সিলরদের সঙ্গে মেয়রের বৈঠক সাইবার নিরাপত্তার সক্ষমতা বৃদ্ধিতে জোর

আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির ঘটনা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২৪ জানুয়ারি, ২০২৩ at ৪:৫১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সাইবার নিরাপত্তার সক্ষমতা বৃদ্ধির উপর জোর দেয়া হচ্ছে বলে জানিয়েছেন মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, হ্যাকাররা দেশের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সার্ভার হ্যাক করে চট্টগ্রামে জাল জন্মনিবন্ধন সনদ ইস্যু করার চেষ্টা করছে বলে জানতে পেরেছি। এ ধরনের সাইবার হুমকি মোকাবিলায় আমাদের সাইবার নিরাপত্তার সক্ষমতা বাড়াতে হবে। আমরা জন্মনিবন্ধনসহ সব ধরনের অনলাইন সেবাদানকারী কর্মীদের সাইবার নিরাপত্তা প্রশিক্ষণের আয়োজন করছি এবং ওয়ার্ড কাউন্সিলরদেরকেও এ ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানাচ্ছি।

নগরের পাঁচটি ওয়ার্ডে হ্যাক করে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ ইস্যুর ঘটনায় গতকাল সোমবার বিকেলে টাইগারপাসস্থ নগর ভবনের অস্থায়ী কার্যালয়ে ওয়ার্ড কাউন্সিলরদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব কথা বলেন মেয়র। বৈঠকে কাউন্সিলররা আইডি হ্যাকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তারা বিষয়টি নিয়ে চিন্তিত বলেও জানান।

বৈঠক শেষে মেয়র সাংবাদিকদের বলেন, আইডি হ্যাক করে জন্মনিবন্ধন সনদ জালিয়াতির ঘটনায় করণীয় নির্ধারণে ঊর্ধ্বতন কর্মকর্তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আর আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সব সংস্থাকে বলা হয়েছে। ইতোমধ্যে চারজন ধরা পড়েছে। অন্যদেরও গ্রেপ্তারের আওতায় আনা হবে। এছাড়া সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের মামলা করতে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

দক্ষিণ কাট্টলীর কাউন্সিলর মো. ইসমাইল বলেন, আইডি হ্যাক হওয়ার বিষয়টি বুঝতে পেরে দ্রুত ব্যবস্থা নিয়েছি। কিন্তু পাসওয়ার্ড পরিবর্তন করে আইডি লগইন করার সঙ্গে সঙ্গে হ্যাকাররা তা নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এই অবস্থায় তিনি চিন্তিত বলেও জানান।

আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী বলেন, আইডির পাসওয়ার্ড পরিবর্তন করা হয়েছে। তারপরও ভয়ে আছি, কখন আবার এই ধরনের ঘটনা ঘটে।

লালখান বাজার ওয়ার্ডের আবুল হাসনাত মোহাম্মদ বেলাল বলেন, জন্মনিবন্ধন সনদের সার্ভার নাকি আইডি হ্যাক হয়েছে তা আগে চিহ্নিত করতে হবে। যদি সার্ভার হ্যাক হয় তাহলে সারা দেশে ঝুঁকি তৈরি হবে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন, হ্যাকিংয়ে ভুক্তভোগী চট্টগ্রাম সিটি কর্পোরেশন হলেও মূলত হ্যাকিং হয়েছে ঢাকার সার্ভারে। এ বিষয়টি অবগত হওয়ার পরই আমরা থানায় সাধারণ ডায়েরি ও মামলা দায়ের করেছি। প্রয়োজনে এ ব্যাপারে মেয়র মহোদয়ের নির্দেশক্রমে কাউন্সিলরদের নিয়ে স্থানীয় পর্যায়ে পৃথক কমিটি গঠন করা হবে। আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনার প্রেক্ষিতে আপনাদের আশ্বস্ত করছি দ্রুতই এই সমস্যার সমাধান হবে।

বৈঠকে বক্তব্য রাখেন উত্তর হালিশর ওয়ার্ড কাউন্সিলর লায়ন মো. ইলিয়াছ, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, আইটি কর্মকর্তা মো. ইকবাল হাসান।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়া ও লোহাগাড়ায় পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু
পরবর্তী নিবন্ধচবি হলুদ দলের সভা বয়কট ৩০ প্রফেসরের