চবি চারুকলা ইনস্টিটিউটে বর্ষবরণের প্রস্তুতি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৭ এপ্রিল, ২০২২ at ৬:১৮ পূর্বাহ্ণ

আর মাত্র সাত দিন পরেই পহেলা বৈশাখ! ঋতু বদলের হাওয়ায় গাছে গাছে নতুন ঘন সবুজ পাতা গজিয়েছে আগেই। চারদিকে বসন্তের যাই যাই রব। তবে একেবারে শীতল পরশ পাওয়ার জো নেই। সময়টা যে চৈত্রের দাবদাহের। তাই পিচঢালা পথটা আরও তেতে ওঠে, সঙ্গে বইতে থাকে লিলুয়া বাতাস। বৈশাখও কড়া নাড়ছে দ্বারে।
করোনার হিংস্র থাবায় গত দুটি বছর মিলন পিয়াসী বাঙালি এ উৎসব থেকে বঞ্চিত ছিল। এবার তাই আনন্দধারা বইবে নিশ্চিত দ্বিগুণ বেগে। কাজের কমতি নেই তাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের। বিগত বছরগুলোর মতো এবছরও চারুকলা ইনস্টিটিউট থেকে আনন্দ শোভা যাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করবে।
গতকাল বুধবার নগরীর বাদশা মিয়া সড়কে গিয়ে দেখা গেল তাদের ব্যস্ততা বৈশাখ আগমন নিয়ে। চারুকলার শিক্ষক ওবায়দুল কবির এসময় আজাদীকে জানান, পুরান বছরকে বিদায় জানাতে আর নতুন বছরকে বরণ করতে আমাদের সবার মাঝে একধরনের উত্তেজনা কাজ করছে। গত দুই বছর করোনার থাবায় বাঙালির প্রাণের এ উৎসব হতে পারে নি। এবার তাই আমরা চাই উৎসবটা আরও বর্ণিল হোক। তিনি বলেন, এবার পাঁচশর মতো মুখোশ তৈরি করা হচ্ছে। শোভাযাত্রায় মুখোশ আর আবহমান গ্রাম বাংলার হারিয়ে যাওয়া লোকসাহিত্যকে উজ্জীবিত করতে মাছ, প্যাঁচা, পাখিসহ বিশেষ কিছু প্রাণীর প্রতিকৃতি তুলে ধরা হবে। পটচিত্রের কাজও চলছে সমান তালে। শিক্ষার্থীদের সাথে আমরা শিক্ষকগণও হাত মিলিয়েছি। সাথে বৈশাখের অন্যান্য প্রস্তুতিও চলছে।
চারুকলার শিক্ষার্থীরা জানান, বর্ষবরণের প্রস্তুতির কাজ শুরু করেছেন তারা গত মঙ্গলবার। পয়লা বৈশাখের সকাল পর্যন্ত চলবে এই প্রস্তুতি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেই এসব উদ্যোগ নেওয়া হয়েছে। পয়লা বৈশাখের মঙ্গল শোভাযাত্রায় বর্ণিল আর সৌন্দর্যের জন্য জীবজন্তুর প্রতিকৃতি রাখা হবে। এ শোভাযাত্রা পুরোনো বছরের সব কালিমা দূর করে নতুনের আগমনী বার্তা নিয়ে আসবে। মঙ্গল শোভাযাত্রায় ইলিশের প্রতিকৃতি রাখা প্রসঙ্গে তারা বলেন, বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ হওয়া সত্ত্বেও বাঙালি ইলিশ এখন চোখে দেখে না। তাই ইলিশের প্রতিকৃতি থাকেই প্রতি বছর শোভাযাত্রায়।
বর্ষবরণের প্রস্তুতির সঙ্গে জড়িত এখানকার প্রত্যেক শিক্ষার্থী। এ ঐতিহ্যের উৎসব উদযাপনের কাজ শিক্ষার্থীরা নিজেরা করলেও এই আয়োজন এখন কেবল চারুকলার কোনো অনুষ্ঠান নয়, পুরো জাতির-বর্ষবরণ নিয়ে এমনটাই বললেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক ওবায়দুল কবির।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় গৃহবধূর রহস্যজনক মৃত্যু
পরবর্তী নিবন্ধহাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন খালেদা