চবির ভর্তিযুদ্ধ শুরু শনিবার

মোট আবেদন ২ লাখ ৪৩ হাজার ৫৫৫, আসন প্রতি লড়বেন ৪৯ জন

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ at ৬:১৯ পূর্বাহ্ণ

আগামী শনিবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩২৪ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ (স্নাতক) ভর্তি পরীক্ষা, যা চলবে ১৬ মার্চ পর্যন্ত। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসে বাড়তি নিরাপত্তাসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া ভর্তি পরীক্ষার সময়ে শিক্ষার্থী ও অভিভাবকদের করণীয় ৮টি নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতি বছরের মতো এ বছরও চারটি ইউনিট ও দুটি উপইউনিটে পরীক্ষা হবে। মোট ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন শিক্ষার্থী। অর্থাৎ আসন প্রতি লড়বেন ৪৯ জন। গতকাল বুধবার দুপুর ২টায় প্রক্টর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব জানান প্রক্টর প্রফেসর ড. নূরুল আজিম সিকদার। তিনি বলেন, চট্টগ্রামের বাইরে ঢাকা ও রাজশাহী দুই বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক শিফটেই পরীক্ষা হবে।

এ ইউনিট : বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইয়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ। এই চার অনুষদে মোট আসন রয়েছে ১ হাজার ২১৫টি এবং আবেদন করেছে ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বেন ৮১ জন।

বি ইউনিট : কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে মোট আসন রয়েছে ১ হাজার ২২১টি। আবেদন করেছে ৬৫ হাজার ২৬৭ জন শিক্ষার্থী। অর্থাৎ, আসন প্রতি লড়বেন ৫৩ জন। অন্যদিকে ‘বি১’ উপইউনিটে (চারুকলা, নাট্যকলা ও সংগীত বিভাগ নিয়ে গঠিত) আসন রয়েছে ১২৫টি। এর বিপরীতে আবেদন করেছে ১ হাজার ৬৬৯ জন শিক্ষার্থী। আসন প্রতি লড়বেন ১৩ জন।

সি ইউনিট : ব্যবসা প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মোট আসন রয়েছে ৬৪০টি। এর বিপরীতে আবেদন করেছে ১৭ হাজার ৩০০ জন শিক্ষার্থী। অর্থাৎ, আসন প্রতি লড়বেন ২৭ জন।

ডি ইউনিট : সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে মোট আসন রয়েছে ৯৫৮টি এবং আবেদন করেছে ৫৭ হাজার ৮০৪ জন শিক্ষার্থী। আসন প্রতি লড়বেন ৬০ জন। অন্যদিকে ‘ডি১’ উপইউনিটের ৩০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ৬৬ জন।

কর্তৃপক্ষ জানায়, এবারের ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা তৈরি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেইসাথে শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে বা কোনো প্রকার সমস্যার সম্মুখীন হলে প্রক্টরিয়াল বডিকে অবহিত করতে পারবেন শিক্ষার্থীরা। এজন্য ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় নাম্বারসহ পোস্টার লাগানো থাকবে।

উল্লেখ্য, মার্চের ২ তারিখে ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। পরে ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এছাড়া ‘বি১’ উপইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি১’ উপইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি১’ উপইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি১’ উপইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধপতেঙ্গা সমুদ্র সৈকতকে সাজানো হবে কক্সবাজারের আদলে
পরবর্তী নিবন্ধকী নেই নগরের খাল নালায়