চবিতে হাল্ট প্রাইজের বিজনেস প্রতিযোগিতা তৃতীয়বার

চবি প্রতিনিধি | বুধবার , ১৮ নভেম্বর, ২০২০ at ৯:০২ অপরাহ্ণ

তৃতীয়বারের মতো বিজনেস প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে হাল্ট প্রাইজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এবারের প্রতিপাদ্য ‘ফুড ফর গুড’। গত বছর দক্ষতার সাথে এ প্রতিযোগিতা সম্পন্ন করায় ‘অনারেবল মেনশন এ্যাওয়ার্ড’ অর্জন করেছিল চবি।
এ বছর হাল্ট প্রাইজ ক্যাম্পাস প্রতিযোগিতার জন্য টিম রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়েছে। চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত কোনোরকম ফি ছাড়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত শিক্ষার্থীরা এ রেজিষ্ট্রেশন করতে পারবেন। রেজিষ্ট্রেশনের পর অংশগ্রহণকারীদের ফ্রি ট্রেনিং কর্মসূচির আয়োজন করা হবে।
প্রতিটি টিমে ৩/৪ জন করে সদস্য থাকবেন। তাদের নিয়ে এলিভেটর পিচ অনুষ্ঠিত হবে ২৫ নভেম্বর। এতে ৬০ সেকেন্ডে টিমের প্রধান আইডিয়া প্রদান করবেন। এরপর ৮ ডিসেম্বর হবে সেমিফাইনাল। ফাইনাল অনুষ্ঠিত হবে ১২ ডিসেম্বর। সেমিফাইনাল এবং ফাইনালে ৬ মিনিটের প্রেজেন্টেশন প্রদান করবে প্রতিযোগীরা।
হাল্ট প্রাইজের এমন বিজনেস প্রতিযোগিতা বিশ্বের ১২১টিরও বেশি দেশের ২ হাজারেরও বেশি ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।
আঞ্চলিক পর্যায়ে অনুষ্ঠিত হয় বিশ্বব্যাপী ৫০টিরও বেশি শহরে। আঞ্চলিক পর্যায়ে জয়ীদের জন্য বিশ্বব্যাপী ট্রেনিং কার্যক্রম অনুষ্ঠিত হয়।
চূড়ান্ত পর্যায়ে পুরস্কার প্রাপ্তদের জাতিসংঘের প্রধান কার্যালয়ে অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হয়ে থাকে।
প্রতি বছর এ প্রতিযোগীদের থেকে সেরা ব্যবসার ধারণাকারীদের বিশ্বব্যাপী বিজয়ী ঘোষণা দেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এবং সেরা ব্যবসায়ের ধারণার জন্য ব্যবসাটির মূলধন হিসেবে এক মিলিয়ন মার্কিন ডলার পুরষ্কার হিসেবে প্রদান করা হয়।
চবি হাল্ট প্রাইজের ব্রান্ডিং এন্ড প্রমোশন অফিসার জিসান সাজিদ আজাদীকে বলেন, “হাল্ট প্রাইজ বিশ্ববব্যাপী একটি প্লাটফর্ম। আমাদের এবারের প্রতিপাদ্য ‘ফুড ফর গুড’। যে খাবারটা স্বাস্থ্যের জন্য ভালো, সমাজে এর একটি ইতিবাচক প্রভাব পড়বে এবং এর ব্যবসা হবে লাভজনক। প্রতিযোগীরা এরকম বিষয় নিয়ে উদ্ভাবনী ধারণা দিবেন।”
উল্লেখ্য, জাতিসংঘের সাথে অংশীদারিত্বে ‘হাল্ট প্রাইজ’ বিশ্বের বৃহত্তম ছাত্র সংগঠন যা ১২১টিরও বেশি দেশের ২ হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অনুপ্রাণিত ও শিক্ষিত করতে সাহায্য করেছে ও প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ করে দিতে সক্ষম হয়েছে।
হাল্ট প্রাইজ প্রতি বছর বিশ্বের বৃহত্তম সমস্যা খাদ্য, শিক্ষা, পরিবেশ, শক্তি, চিকিৎসা নিয়ে সভা ও প্রচারণা চালিয়ে থাকে। এসব সামাজিক সমস্যাকে লক্ষ্য করে বিশ্বব্যাপী একটি বিজনেস আইডিয়ার প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে হত্যা মামলার আসামীসহ গ্রেপ্তার ২
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় বিদ্যুৎস্পৃ্ষ্টে নির্মাণ শ্রমিকের মৃত্যু