চবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতির চেষ্টা মুচলেকা দিয়ে ছাড়

চবি প্রতিনিধি | রবিবার , ২১ আগস্ট, ২০২২ at ৪:৩২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে জালিয়াতির চেষ্টার অভিযোগে রিয়াদ হাওলাদার নামে এক পরীক্ষার্থীকে আটক করেছে প্রক্টরিয়াল বড়ি। পরে জালিয়াতির বিষয়টি স্বীকার করে সে। সার্বিক জিজ্ঞাসাবাদ ও তদন্ত শেষে প্রক্টরিয়াল বডি মুচলেকা নিয়ে ছেড়ে দেয় তাকে।
গতকাল শনিবার বিকেল সাড়ে তিনটার দিকে ব্যবসায় প্রশাসন অনুষদের ১২০ নম্বর কক্ষ থেকে তাকে আটক করে প্রক্টরিয়াল বডি। পরে কয়েক ঘণ্টা জিজ্ঞাসাবাদে সে জালিয়াতির চেষ্টা করার কথা স্বীকার করে। রিয়াদ বরিশালের বার্থী ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করেছে বলে জানা গেছে। তার বাড়ি মাদারীপুর জেলায়।
জানা যায়, প্রশ্নপত্র দেওয়ার আগে দায়িত্বরত পরীক্ষা পরিদর্শকের সন্দেহ হয় ছেলেটিকে নিয়ে। এ সময় পরিদর্শক তার কাছে একটি মোবাইল পায়। পরে প্রক্টরিয়াল বডিকে খবর দেয়া হলে তাকে প্রক্টর অফিসে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে অসদুপায় অবলম্বনের চেষ্টার বিষয়ে প্রমাণ পাওয়া যায়। যার ফলে তার বি ইউনিটের পরীক্ষা বাতিল করা হয় ও পরবর্তী পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করবে না বলে অঙ্গীকার নেয়া হয়। পরবর্তীতে মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। এ সময় তার সাথে কোনো জালিয়াতি চক্র আছে কিনা খতিয়ে দেখেন বলে জানায় প্রক্টরিয়াল বডি।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া বলেন, রিয়াদ জালিয়াতির চেষ্টা করেছে। কিন্তু সফল হয়নি। রিয়াদের মোবাইল তল্লাশি করে আমরা হোয়াটসঅ্যাপে কিছু ম্যাসেজ পেয়েছি। পরীক্ষার হলে ঢুকার আগে সে ইংরেজি প্রশ্নপত্র সমাধান করে দিতে একজনকে অনুরোধ করে। প্রশ্নপত্র পাঠালে সে তা সমাধান করে দিবে এমন ম্যাসেজও দেখা যায়। কিন্তু সে প্রশ্ন দেওয়ার আগে ধরা পড়েছে। পরে যাবতীয় তল্লাশি শেষে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দিই। তিনি বলেন, আমরা ডিনদেরকে ওর ব্যাপারে তথ্য দিয়ে রেখেছি। পরবর্তী পরীক্ষাতে অংশগ্রহণের চেষ্টা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধ‘জনসম্পৃক্ত’ কর্মসূচি বিএনপির পরিকল্পনা কী যা ভাবছেন নেতৃবৃন্দ
পরবর্তী নিবন্ধএ ইউনিটে পাস ৩৯ শতাংশ, সি-তে ২৫