এ ইউনিটে পাস ৩৯ শতাংশ, সি-তে ২৫

চবি প্রতিনিধি | রবিবার , ২১ আগস্ট, ২০২২ at ৪:৩৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভর্তি পরীক্ষায় ব্যবসায় অনুষদভুক্ত সি ও বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। গতকাল শনিবার বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেজবুক পেজ ও ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়। এ ইউনিটে ৩৮ দশমিক ৬৮ শতাংশ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। ইউনিটটিতে পাস করেছে ১৩ হাজার ৫৬৯ জন। ফেল করেছে ১৯ হাজার ৫৮০ শিক্ষার্থী। যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের প্রায় ৬১ দশমিক ৩২ শতাংশ। এছাড়া সি ইউনিটে ১১ হাজার ৬০ জনের মধ্যে অংশ নিয়েছিলেন ৯ হাজার ২২২ জন পরীক্ষার্থী। যার মধ্যে ২ হাজার ২৬৪ জন শিক্ষার্থী পাস করেছেন। পাসের হার ২৪ দশমিক ৫৫ শতাংশ। ফেল করেছেন ৬ হাজার ৯৫৮ জন শিক্ষার্থী। যা পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৭৫ দশমিক ৪৫ শতাংশ। সি ইউনিটে আসন রয়েছে ৪৪১টি।
এ ইউনিটের কো-অর্ডিনেটর ও জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তৌহিদ হোসেন বলেন, নির্ভুলভাবে ফল তৈরি করতে গিয়ে কিছুটা সময় বেশি লেগেছে। সব প্রক্রিয়া শেষ করে শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ফেসবুক পেজে ফল প্রকাশ হয়েছে। ৩৩ হাজার ১৪৯ পরীক্ষার্থীর মধ্যে ১৩ হাজার ৫৬৯ জন উত্তীর্ণ হয়েছে।
এর আগে গতকাল শনিবার সকাল-বিকেল দুই শিফটে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। পরীক্ষায় ৩৫ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে অংশ নিয়েছেন ২৬ হাজার ৬০৭ জন। উপস্থিতির হার ৭৪ দশমিক ৩৭ শতাংশ।
চবিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। তিন ইউনিটের পরীক্ষা এর মধ্যে সম্পন্ন হয়েছে। আগামীকাল সোমবার ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ডি ইউনিটে ৩৯ হাজার ৩৯২ জন, ‘বি-১’ ইউনিটে ১ হাজার ৫৭৯ এবং ‘ডি-১’ ইউনিটে ১ হাজার ৮১১ জন পরীক্ষার্থী আবেদন করেছেন। এছাড়া ২৪ আগস্ট বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা হবে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, বি ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষা কেন্দ্রে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পূর্ববর্তী নিবন্ধচবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতির চেষ্টা মুচলেকা দিয়ে ছাড়
পরবর্তী নিবন্ধশেখ হাসিনাকে উদ্ধারের অনিশ্চিত মুহূর্তগুলো