চট্টগ্রামে ১ লাখ মানুষ পাবে ২৫ কোটি টাকা

প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’ জনপ্রতি আড়াই হাজার টাকা ।। আনুষ্ঠানিক উদ্বোধন কাল

আজাদী প্রতিবেদন | শনিবার , ১ মে, ২০২১ at ৬:৫৩ পূর্বাহ্ণ

আনোয়ারার বরুমচড়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের প্রত্যন্ত গ্রামের বর্গাচাষী আবু সালেক (৬০) প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। তালিকায় স্থান পেয়েছেন একই গ্রামের গরিব ও করোনায় ক্ষতিগ্রস্ত কৃষক মো. সোলায়মান (৬৫) এবং পরৈকোড়া ইউনিয়নের বর্গাচাষী মুন্সি মিয়াও। এবার তাদের মত ৯৯ হাজার ৯৭৭ জন সুবিধাবঞ্চিত মানুষ পাচ্ছেন প্রধানমন্ত্রীর ঈদ উপহার প্রায় ২৫ কোটি টাকা। এতে তালিকাভুক্ত প্রত্যেকে পাবেন ২ হাজার ৫০০ টাকা করে। এ টাকা মোবাইল ব্যাংকিং বিশেষ করে ‘বিকাশ’, ‘নগদ’ ও ‘রকেট’-এর মাধ্যমে দেওয়া হবে। আগামীকাল ২ মে সারাদেশের স্বল্প আয়ের বিভিন্ন শ্রেণি-পেশার ৩৬ লাখ ৫০ হাজার অসহায় মানুষকে ঈদ উপহার প্রদান কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান আজাদীকে জানান, চট্টগ্রামে প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’ পাচ্ছেন ৯৯ হাজার ৯৭৭ জন উপকারভোগী। গত বছর জুন মাসে আমরা উপকারভোগীদের তালিকা তৈরি করেছি। যারা গত বছর এই উপহার পেয়েছেন একই তালিকার ব্যক্তিরা এই বছরও পাচ্ছেন।
তিনি বলেন, উপকারভোগীদের প্রত্যেককে আমরা ‘বিকাশ’, ‘নগদ’ ‘রকেট’ ও ‘শিওর ক্যাশ’-এ একাউন্ট খুলে দিয়েছি। মূলত যারা কোনো সামাজিক নিরাপত্তা কর্মসূচির মধ্যে নেই, যারা কখনোই সরকারের কোনো ধরনের সুযোগ-সুবিধা বা কোনো ধরনের ভাতা পাননি তারাই প্রধানমন্ত্রীর এই বিশেষ উপহার পাচ্ছেন। ২ মে সকাল সাড়ে ১০টায় আমরা উদ্বোধনী (জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে) অনুষ্ঠানের আয়োজন করেছি।
তালিকাভুক্ত সবাই পর্যায়ক্রমে এই উপহারের এসএমএম পাবেন উল্লেখ করে জেলা প্রশাসক জানান, উদ্বোধনী দিনে চট্টগ্রামের বেশ কয়েকজন উপকারভোগী প্রধানমন্ত্রীর উপহার পাবেন। অনুষ্ঠানে ১৫/২০ জন উপকারভোগী উপস্থিত থাকবেন। এক সাথে প্রথমদিন সবাই এসএমএস পাবেন না। পর্যায়ক্রমে সবার মোবাইল নম্বরে এসএমএস পৌঁছাবে।
সূত্র জানায়, বেদে, হিজড়া, পথশিশু, স্বামী পরিত্যক্তা, বয়স্ক, প্রতিবন্ধী, ইমাম, চা শ্রমিক, বস্তিবাসী, ভিক্ষুক, ভবঘুরে ও বেকারদের মতো সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ভাতাপ্রাপ্তরা প্রধানমন্ত্রীর ‘ঈদ উপহার’ পাবেন না। তবে এ তালিকায় রিকশাচালক, ভ্যানচালক, নির্মাণ শ্রমিক, কৃষি শ্রমিক, দোকান-কর্মচারী এবং ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসা সম্পর্কিত শ্রমিক, পোলট্রি খামারের শ্রমিক, পরিবহন শ্রমিক, হকারসহ নিম্ন আয়ের নানা পেশার মানুষের নাম এসেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সামাজিক নিরাপত্তা সংক্রান্ত অন্য কোনো কর্মসূচি থেকে কেউ সুবিধা পেয়ে থাকলে এ অর্থ পাবেন না। এটি অর্থ মন্ত্রণালয় কঠোরভাবে পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা করেছে। জানা গেছে, করোনা ও লকডাউনে অসহায়-কর্মহীন মানুষের আর্থিক সুরক্ষায় ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। এর ধারাবাহিকতায় মানবিক সহায়তার অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার কঠিন এ সময়ে স্বল্প আয়ের বিভিন্ন শ্রেণি-পেশার ৩৬ লাখ ৫০ হাজার অসহায় মানুষকে জীবন-জীবিকার জন্য আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা দেবে।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে এ অর্থ গরিব মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকগণ ইতোমধ্যে তালিকা চূড়ান্ত করে মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। জাতীয় পরিচয়পত্র ও আইবাস প্লাস সফটওয়্যার ব্যবহার করে তালিকার স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি চলছেই
পরবর্তী নিবন্ধতিন সপ্তাহ পর দেশে দৈনিক মৃত্যু ৬০ এর নিচে নামল