চট্টগ্রামে হাই কোর্টের সার্কিট বেঞ্চ এ বছরই

কোর্ট হিল সমস্যার সমাধান শীঘ্রই ।। জেলা আইনজীবী সমিতির অনুষ্ঠানে আইনমন্ত্রী

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৬ জানুয়ারি, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

কোর্ট হিল নিয়ে আইনজীবী সমিতি ও জেলা প্রশাসনের মধ্যে যে বিরোধ চলছে সেই সমস্যার সমাধান শীঘ্রই হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল শনিবার দুপুরে জেলা আইনজীবী সমিতির বার্ষিক মিলনমেলায় ভার্চুয়ালি অংশগ্রহণ করে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। চট্টগ্রামে হাই কোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন বিষয়েও কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, এটি খুবই খুশির খবর যে, চট্টগ্রামে শীঘ্রই সার্কিট বেঞ্চ স্থাপন হতে যাচ্ছে এবং সেটি এ বছরের মধ্যেই। আমরা কিছুদিনের মধ্যে এ বিষয়ে একটি ঘোষণা দেব। প্রধানমন্ত্রী ও সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান বিচারপতিও এ ব্যাপারে আন্তরিক আছেন। এর আগে স্বাগত বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এএইচএম জিয়াউদ্দিন। তিনি আইনমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আইনজীবীদের একটি প্রাণের দাবি রয়েছে। সদস্যদের পক্ষ থেকে আমি এ দাবি উত্থাপন করছি। সেটি হলো চট্টগ্রামে হাই কোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন। এ বিষয়ে আপনার সহযোগিতা কামনা করছি। এছাড়া আইনজীবীদের যে চলমান সমস্যা, সে বিষয়ে আপনার সহযোগিতা কামনা করছি। যদিও এ বিষয়ে আপনার সহযোগিতা চলমান রয়েছে। আপনার মাধ্যমে এ সমস্যার সমাধান হবে-এমনটাই আমরা আশা করছি।
চট্টগ্রামের আইনজীবীদের সাথে মধুর সম্পর্ক রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, চট্টগ্রাম বার এসোসিয়েশনের ঐতিহ্য আজকের নয়, অনেক পুরনো। এ সমিতি অনেক সমৃদ্ধ ও দায়িত্বশীল। আপনারা যে সমস্যার সম্মুখীন হচ্ছেন এবং সেটি যেভাবে ধৈর্যের সাথে আইনীভাবে মোকাবেলা করছেন তা সত্যি প্রশংসনীয়। আপনারা অনেক উত্তপ্ত হতে পারতেন, আলোচনা না করতে পারতেন। তারপরও আপনারা ভালো ব্যবহার দেখিয়েছেন। সেটি অবশ্যই প্রশংসার যোগ্য। যখনই আমি সুযোগ পাব, দেশের অন্য সবগুলো বারকে এ দৃষ্টান্তের কথা বলব।
তিনি বলেন, আমরা এ সমস্যার সমাধান করতে পারব। আমার মনে হয় সকল পক্ষই চায় আলোচনার ভিত্তিতে এটি শেষ হোক। আমি মনে করি, এটির ন্যায়সঙ্গত এবং সুষ্ঠু সমাধান হবে।
আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও মিলনমেলায় ভার্চুয়ালি বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, আইনজীবী সমিতি ও জেলা প্রশাসনের মধ্যে চলমান সমস্যার সমাধান শীঘ্রই হবে।
বিশেষ অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি বক্তব্য রাখেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম সরওয়ার এবং রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান এ এম আমিন উদ্দিন। তিনি বলেন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি ১২৮ বছর ধরে আইন অঙ্গন ও সমাজে ভূমিকা রেখে আসছে। ১৯৮৮ সালের তেমন এক ভূমিকার কথা বলতেই হয়। সেদিন লালদীঘিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর যে হামলার ঘটনা ঘটে সেখান থেকে আইনজীবীরাই তাকে রক্ষা করেন।
অনুষ্ঠানে স্ব-শরীরে উপস্থিত থেকে বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল, বার কাউন্সিলের এডহক কমিটির সদস্য মো. মুজিবুল হক, মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমান ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. রবিউল হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মো. এনামুল হক।
উল্লেখ্য, কোর্ট হিলের অবৈধ স্থাপনা বিষয়ে এবং কোর্ট হিলকে পরীর পাহাড় বলা নিয়ে জেলা আইনজীবী সমিতি ও জেলা প্রশাসনের মধ্যে বেশ কিছুদিন ধরে বিরোধ চলে আসছে। কোর্ট হিলকে পরীর পাহাড় বলাকে কেন্দ্র করে জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে আদালতে মামলাও করা হয়েছে। যেখানে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ ৪ জনকে বিবাদী করা হয়। বর্তমানে উক্ত মামলা চলমান রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকায় কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠক আজ
পরবর্তী নিবন্ধআইভি নাকি তৈমুর