চট্টগ্রামে শনাক্তের সংখ্যা ছাড়াল ১৯ হাজার

আজাদী প্রতিবেদন | রবিবার , ৪ অক্টোবর, ২০২০ at ৫:৪৩ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নতুন করে আরো ৫৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা ১৯ হাজার ছাড়াল চট্টগ্রামে। এ পর্যন্ত সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৬ জনে। করোনায় আক্রান্তদের মাঝে আগের ২৪ ঘণ্টায় ১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এ নিয়ে আক্রান্তদের মাঝে ২৯৪ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, শুক্রবার ৫৮৪টি সহ এ পর্যন্ত মোট ১ লাখ ৭ হাজার ৪১৩টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১৯ হাজার ৬ জনের। হিসেবে চট্টগ্রামে করোনা শনাক্তের হার ১৭.৬৯ শতাংশ। এ পর্যন্ত ১৫ হাজার ৪০৬ জন রোগী সুস্থ হয়েছেন বলেও জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। হিসেবে আক্রান্তদের ৮১ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন।
এদিকে, গত শুক্রবার চট্টগ্রামের ল্যাবগুলোতে মোট ৫৮৪টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত ৫৭ জনের মধ্যে ৪২ জন মহানগরীর এবং ১৫ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে শুক্রবার ১৯২টি নমুনা পরীক্ষায় ৭ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ১৪২টি নমুনা পরীক্ষায় ৯ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৭৪টি নমুনা পরীক্ষায় ৫ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৪২টি নমুনা পরীক্ষায় ১৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ৩১টি নমুনা পরীক্ষায় ৯ জনের করোনা শনাক্ত হয়েছে। শেভরণ ল্যাবে ৪০টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৮ জনের। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ল্যাবে ১৪টি নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ কোনো নমুনা পরীক্ষা হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। আর কঙবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের দুটি উপজেলার ৪৯টি নমুনা পরীক্ষা হয়েছে শুক্রবার। এতে ১ জনেরও করোনা পজিটিভ পাওয়া যায়নি।
শুক্রবার উপজেলা পর্যায়ে ফটিকছড়ি ও রাউজানে ৪ জন করে, হাটহাজারীতে ২ জন এবং রাঙ্গুনিয়া, মীরসরাই, সন্দ্বীপ, চন্দনাইশ ও পটিয়ায় ১ জন করে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে। নতুন করে করোনা শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেয়ার কথা জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্পের চিকিৎসায় রেমডিসিভির
পরবর্তী নিবন্ধকর্ণফুলী ড্রেজিং প্রকল্পের কাজ ও ব্যয় বাড়বে