চট্টগ্রামে মাঝারি কিংবা বজ্রসহ বৃষ্টির আভাস

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৯ জুন, ২০২১ at ৫:৩৯ পূর্বাহ্ণ

মৌসুমী বায়ুর প্রভাবে চট্টগ্রামে বৃষ্টি হচ্ছে। গত বৃহস্পতিবার বিকেল থেকে লাগাতার হালকা ও মাঝারি বৃষ্টিতে নগরীর নিম্নাঞ্চলগুলোতে পানি জমেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, শুক্রবার বিকেল তিনটা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
চট্টগ্রাম আবহাওয়া অফিস শুক্রবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ অনেক জায়গায় মাঝারি বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দক্ষিণ দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১২-১৮ কি.মি. বেগে, যা অস্থায়ীভাবে দমকাসহ ৪০-৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। গতকাল শনিবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ২৪.২ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এতে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।
এদিকে শুক্রবার বিকেল তিনটা পর্যন্ত পতেঙ্গা আবহাওয়া অফিস ৯৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে। অন্যদিকে আমবাগান আবহাওয়া অফিসে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় ৭১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে বলে জানিয়েছেন আমবাগান আবহাওয়া অফিসের ইনচার্জ জহিরুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধসড়ক দুর্ঘটনায় নিহত ৮
পরবর্তী নিবন্ধশহরের সাথে গ্রামেও বাড়ছে সংক্রমণ