চট্টগ্রামে ক্যান্সার কেন্দ্র গড়তে অ্যাপোলোর সাথে ইমপেরিয়াল যৌথভাবে কাজ করছে

বিশ্ব ক্যান্সার দিবসের অনুষ্ঠানে ডা. রবিউল হোসেন

| রবিবার , ৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৩৮ পূর্বাহ্ণ

ক্যান্সার রোগীর চিকিৎসায় ও যত্নে ঘাটতি অতিক্রম করতে হবে’ এই স্লোগানকে সামনে রেখে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবসে জনসচেতনতামূলক অনুষ্ঠান গতকাল শনিবার হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। তিনি বলেন, চট্টগ্রামে এখনো পরিপূর্ণ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র গড়ে উঠেনি, তাই আমাদেরকে এই বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। সেই লক্ষে আমরা ভারতের অ্যাপোলো হাসপাতালের সাথে যৌথভাবে কাজ করছি। আমাদের পরিকল্পনা রয়েছে চট্টগ্রামে বিশ্ব মানের ক্যান্সার চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করার। ইতিমধ্যে স্বল্প খরচে রক্তের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিচ্ছে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল।

বর্তমানে টেলিহেলথ ব্যবস্থার মাধ্যমে অ্যাপোলো হাসপাতালের অন্যান্য দেশের চিকিৎসকদের সাথে চট্টগ্রামের অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের চিকিৎসকদের সমন্বয়ে টেলিকনফারেন্সের মাধ্যমে চিকিৎসা দেয়ার ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে, যা এই অঞ্চলের ক্যান্সার রোগীদের সঠিক রোগ নির্নয়, চিকিৎসা পদ্ধতি নির্ধারণ, ক্যান্সার রোগীদের অপারেশন কিংবা কেমোথেরাপি, রেডিওথেরাপি পরবর্তী চিকিৎসা ও চেকআপ চট্টগ্রামেই করা যাবে এবং এতে ক্যান্সার রোগীদের চিকিৎসা সাশ্রয়ী হবে ও ফলোআপের জন্য বিদেশে যেতে হবেনা।

অনুষ্ঠানে ক্যান্সার সচেতনতা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের হেমাটোলজি বিভাগের এসোসিয়েট কনসালটেন্ট ডা. ফাহমিদা আহমেদ। তিনি উল্লেখ করেন, ক্যান্সার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। স্বাগত বক্তব্য দেন, অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের নব নিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. আনানথ এন রাও।

অনুষ্ঠানে চিকিৎসার অভিজ্ঞতা বর্ণনা করেন আব্দুল হান্নান, মোহাম্মদ জুলফিকার, রাফায়েত। অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের পরিচালনা প্রধান রিয়াজ হোসেন। পরিচালনায় ছিলেন ডা. ইফাত শারমিন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচবি ম্যানেজমেন্ট বিভাগের সুবর্ণজয়ন্তীর বর্ণাঢ্য উদ্বোধন
পরবর্তী নিবন্ধকারিগরি শিক্ষাকে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিতে হবে