চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫৪ হাজার ৭৬৯

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৬ এপ্রিল, ২০২৩ at ৫:২৩ পূর্বাহ্ণ

আগামী রোববার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। চট্টগ্রাম থেকে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে এক হাজার ১০৭টি প্রতিষ্ঠানের এক লাখ ৫৪ হাজার ৭৬৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ ও ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। মোট কেন্দ্র থাকবে ২১৬টি। এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে ৫ হাজার ৫৭ জন বেড়েছে।

এসএসসি পরীক্ষাকে ঘিরে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ৬০টি ভিজিল্যান্স টিম ও ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়া খোলা হয়েছে কন্ট্রোল রুম। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, নগরসহ চট্টগ্রাম জেলায় পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ছয় হাজার ৮৮৫ জন।

এছাড়া কক্সবাজার জেলায় ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটি জেলায় আট হাজার ৭৪২ জন, খাগড়াছড়ি জেলায় নয় হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলা থেকে অংশ নিচ্ছে ৪ হাজার ৯৪৫ জন পরীক্ষার্থী।

এবার চট্টগ্রাম বোর্ড থেকে অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৩২ জন, মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন, মানবিক থেকে ৫৯ হাজার ১৩৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষা দেয় ৬০ হাজার ২০৪ জন। অর্থাৎ এবার তিন বিভাগ থেকেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

পূর্ববর্তী নিবন্ধনজরদারিতে থাকবে বিজি প্রেস, ফেসবুক মোবাইল ব্যাংকিং
পরবর্তী নিবন্ধদোকানে চকলেট নিতে আসা শিশুর পেটে লাগল গুলি