নজরদারিতে থাকবে বিজি প্রেস, ফেসবুক মোবাইল ব্যাংকিং

এসএসসি ।। আজ থেকে ২৩ মে সব কোচিং সেন্টার বন্ধ

| বুধবার , ২৬ এপ্রিল, ২০২৩ at ৫:২২ পূর্বাহ্ণ

পাঁচ দিন পর শুরু হতে যাওয়া এসএসসি ও সমমান পরীক্ষা ঘিরে প্রশ্নপত্র ছাপানোর সঙ্গে সংশ্লিষ্ট বিজিপ্রেসের কর্মী, প্রশ্ন ফাঁস নিয়ে যে কোনো ধরনের গুজব প্রতিরোধে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ এবং মোবাইল ব্যাংকিংয়ে সন্দেহজনক লেনদেন নজরদারিতে থাকবে। গতকাল মঙ্গলবার এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়। এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। সভায় শিক্ষামন্ত্রী দিপু মনি জানান, এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। খবর বিডিনিউজের।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রশ্ন ছাপানোর সঙ্গে সম্পৃক্ত বিজি প্রেসের সকল কর্মকর্তা ও কর্মচারীকে গোয়েন্দা নজরদারিতে রাখবে। পরীক্ষা চলাকালে ফেসবুকে প্রশ্ন ফাঁস নিয়ে গুজব এবং মোবাইল ব্যাংকিংয়ে সন্দেহজনক লেনদেন নজরদারি রাখা হবে বলে বিটিআরসি প্রতিনিধি সভায় জানিয়েছেন। কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে বা প্রশ্ন ফাঁস করে দেবে বলে সামাজিক মাধ্যমে প্রচার চালালে তাদের আইডি শনাক্ত করে বিটিআরসি ফেসবুক ও পুলিশের বিশেষ শাখা এবং গোয়েন্দা সংস্থাকে দেবে। মোবাইল ব্যাংকিংয়ে সন্দেহজনক বা অস্বাভাবিক লেনদেনও নজরদারিতে থাকবে।

প্রশ্ন ফাঁস রোধে এবং সুচারুভাবে পরীক্ষা শেষ করার লক্ষ্যে এ সভার পর আরও একগুচ্ছে সিদ্ধান্ত সাংবাদিকদের সামনে তুলে ধরেন শিক্ষামন্ত্রী দিপু মনি। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়, শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সকল সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিব এমন বেসিক ফিচার ফোন ব্যবহার করতে পারবেন, যা দিয়ে ছবি তোলা যায় না। ট্রেজারিথানা থেকে প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহন কাজে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরাও কোনো ফোন ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র বহন কাজে কালো কাচের মাইক্রোবাস বা এমন কোনো যানবাহন ব্যবহার করা যাবে না। প্রত্যেক কেন্দ্রের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন ট্যাগ অফিসার দেওয়া হবে। ট্যাগ অফিসার ট্রেজারি, থানা হেফাজত থেকে কেন্দ্র সচিবসহ প্রশ্নপত্র বের করে পুলিশ প্রহরায় সকল সেটের প্রশ্ন কেন্দ্রে নিয়ে যাবেন। শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলোর সাথে অনলাইনে সার্বক্ষণিকভাবে তথ্য আদান প্রদান করবে।

আগামী ৩০ এপ্রিল শুরু হতে যাওয়া এবারের এসএসসি পরীক্ষায় ২০ লাখের মত শিক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধচলন্ত সিএনজি টেক্সিতে আগুন এক পরিবারের ৫ জন দগ্ধ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫৪ হাজার ৭৬৯