চট্টগ্রামের এভারকেয়ারে এখন শিশু হৃদরোগের আধুনিক চিকিৎসা

| বৃহস্পতিবার , ২৩ ডিসেম্বর, ২০২১ at ১১:১৩ পূর্বাহ্ণ

এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রামে পুরোদমে শুরু হয়েছে শিশু হৃদরোগ চিকিৎসা সেবা। সম্প্রতি তেমনই একটি সফল চিকিৎসা সম্পন্ন করেছে এভারকেয়ারের শিশু হৃদরোগ বিভাগের প্রধান ডা. তাহেরা নাজরিন, নিওনেটোলজি ও পেডিয়াট্রিকস বিভাগের কনসালটেন্ট ডা. দীপিকা দে, পেডিয়াট্রিক ও চাইল্ড হেলথ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. প্রণব কান্তি মল্লিক। চিকিৎসার সফলতার উপলক্ষে অভিজ্ঞতা বিনিময় সভার আয়োজন করে এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রাম।
এক বছর আট মাস বয়সী ছোট্ট শিশু আশরাফ উদ্দিন আয়াত মুখ দিয়ে অদ্ভুত রকম শব্দ করতো। এতে বিচলিত হয়ে শিশুর বাবা তাকে স্থানীয় একজন চিকিৎসকের নিকট নিয়ে গেলে তিনি বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়ার পরামর্শ দেন। এরপর রোগীকে এভারকেয়ার হাসপাতাল, চট্টগ্রামের চাইল্ড হেলথ বিভাগের সিনিয়র কনসালটেন্ট ড. প্রণব কান্তি মল্লিকের কাছে নিয়ে যাওয়া হয়। তিনি শিশু হৃদরোগ বিভাগের প্রধান ডা. তাহেরা নাজরিনকে অবগত করেন। তিনি রোগীর প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার শেষে হার্টে ছিদ্র থাকার বিষয়টি নিশ্চিত করেন। রোগীর স্বজনদের সম্মতিক্রমে ও বিশেষজ্ঞ চিকিৎসকদের অংশগ্রহণে একটি আধুনিক ডিভাইস দ্বারা ছিদ্র বন্ধ করে যথাযথভাবে চিকিৎসা সম্পন্ন করা হয়। শিশুটি এখন সম্পূর্ণ সুস্থ আছে।
এ প্রসঙ্গে ডা. তাহেরা নাজরিন বলেন, শিশুদের চিকিৎসা অন্যান্য যে কোনো চিকিৎসা থেকে তুলনামূলক জটিল ও স্পর্শকাতর হয়। এই শিশুটি স্পেশাল চাইল্ড এবং তার বড় ধরনের অস্বাভাবিক আকৃতির হার্টের জন্মগত ছিদ্র ছিল যা আমরা অত্যন্ত সফলভাবে ডিভাইসের মাধ্যমে বন্ধ করেছি। এভারকেয়ারের অত্যাধুনিক প্রযুক্তি ও ব্যবস্থাপনার ফলে আমাদের এই সকল সেবা অনেকাংশেই সহজ হয়ে যায়। উল্লেখ্য, হার্টের ছিদ্র বন্ধ করতে যে ডিভাইস ব্যবহৃত হয় তা সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে দিচ্ছে এভারকেয়ার, যা সত্যিই প্রশংসনীয়। তিনি আরও বলেন, এই চিকিৎসার ক্ষেত্রেও আমরা যথেষ্ট সতর্কতা অবলম্বন করেছি এবং সফল হয়েছি। এই চিকিৎসায় আমাকে সহায়তা করেছেন ডা. দীপিকা এবং ডা. প্রণব। তাদের ধন্যবাদ জানাই। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধলামায় শপথ নিলেন ৭ ইউপির নব নির্বাচিত সদস্যরা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় নতুন শনাক্ত ১৩ জন