চট্টগ্রামেও মিলল ভয়ংকর মাদক ‘আইস’

খুলশীতে দুইজন গ্রেপ্তার

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৩৯ পূর্বাহ্ণ

ইয়াবাসহ নানা রকম মাদকের পর এবার চট্টগ্রামে মিলেছে ভয়ংকর মাদক ‘ক্রিস্টাল আইস’। আফ্রিকা অথবা দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনো দেশ থেকে ‘আইস’ হিসেবে পরিচিত ভয়ংকর এই মাদক বাংলাদেশে ঢুকেছে বলে ধারণা র‌্যাবের কর্মকর্তাদের। সংশ্লিষ্টদের বক্তব্য, এটি ইয়াবার চেয়ে ৫০ গুণ বেশি নেশা বাড়াতে সক্ষম। চট্টগ্রামে এবারই প্রথম এই মাদক ধরা পড়েছে। গতকাল ২৫ ফেব্রুয়ারি নগরীর খুলশী থানার মোজাফফর নগর বাই লেন এলাকায় অভিযান চালিয়ে ১৪০ গ্রাম ক্রিস্টাল মেথ (আইস) সহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করে র‌্যাব। আটক মাদক ব্যবসায়ীরা হলেন- কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার রায়কোট ইউনিয়নের চুপুয়ার এলাকার মৃত আবুল কালামের ছেলে মো. ইয়াসিন রানা (৫০) ও বাঁশখালীর ছনুয়া গ্রামের মখলেছুর রহমানের বাড়ির মোজাফফর আহমেদের ছেলে সাইফুল আলম (৩৫)।
র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার আজাদীকে জানান, গোপন সূত্রে খবর পেয়ে ওই দুই মাদক ব্যবসায়ীকে আটক করা হয়েছে। তিনি বলেন, নতুন এই মাদক শরীরের নার্ভ সার্কুলেশন বাড়িয়ে দেয়। এবারই প্রথম চট্টগ্রামে এই মাদক ধরা পড়ল। উদ্ধারকৃত মাদকের আনুমানিক মূল্য ১৪ লাখ টাকা।
র‌্যাব-৭ এর উপ-পরিচালক মেজর মুশফিকুর রহমান বলেন, দু’জন ক্রিস্টাল মেথগুলো ক্রেতার কাছে হস্তান্তরের জন্য অপেক্ষা করছিল। গ্রেপ্তার হওয়া শফিউল আলম করোনার লকডাউন শুরুর আগে আফ্রিকার মোজাম্বিক থেকে দেশে ফেরেন। তিনি দীর্ঘদিন ধরে মোজাম্বিকে অবস্থান করছিলেন। আমাদের কাছে তথ্য আছে সাধারণত আফ্রিকা কিংবা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার, মালয়েশিয়া, থাইল্যান্ডে এসব মাদক পাওয়া যায়। যেহেতু শফিউল আফ্রিকার দেশে ছিলেন, সেই সূত্র ধরেই আমরা তদন্ত শুরু করেছি।
প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি বাংলাদেশে প্রথমবারের মতো ঢাকার মোহাম্মদপুর থেকে ৮ গ্রাম ক্রিস্টাল মেথ বা আইসসহ তিনজনকে আটক করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এরপর ওই বছরের ২৭ জুন ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকা থেকে ক্রিস্টাল মেথসহ নাইজেরীয় এক নাগরিককে আটক করা হয়। তার কাছে ৫২২ গ্রাম এ ধরনের মাদক পাওয়া যায়। সেই মাদক আফ্রিকা থেকে বাংলাদেশে নিয়ে আসা হয়েছিল বলে অধিদফতরের কর্মকর্তাদের ভাষ্য।
নতুন ধরনের এই মাদক উদ্ধারের পর র‌্যাবের কর্মকর্তারা কথা বলেছেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তাসহ বিভিন্ন পর্যায়ের সংশ্লিষ্টদের সঙ্গে। তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে মেজর মুশফিকুর বলেন, ক্রিস্টাল আইস ইয়াবার চেয়ে অনেক বেশি পরিমাণ প্রতিক্রিয়া তৈরি করে মানবদেহে। আমরা জানতে পেরেছি, ইয়াবায় এমফিটামিন থাকে পাঁচ ভাগ, আর ক্রিস্টাল মেথ বা আইসের পুরোটাই এমফিটামিন। ইয়াবা শরীরে প্রবেশের পর যতটুকু হরমোনজনিত উত্তেজনা তৈরি করে, তার চেয়ে ৫০-৬০ গুণ বেশি উত্তেজনা তৈরিতে সক্ষম ক্রিস্টাল মেথ। এর ফলে হৃদরোগের ঝুঁকি বাড়ে তিন গুণেরও বেশি। আত্মহত্যার প্রবণতা তৈরি করে।

পূর্ববর্তী নিবন্ধপ্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে বিথম কলেজ অব প্রফেশনালস
পরবর্তী নিবন্ধপ্রাইভেট পড়ে ফেরার পথে ধর্ষণের শিকার কলেজ ছাত্রী