চকরিয়ায় চিংড়িজোন দখলের অভিযোগ

গোলাগুলি, আহত ৬

চকরিয়া প্রতিনিধি | শনিবার , ১ মে, ২০২১ at ৭:২৯ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ার চিংড়িজোনে সশস্ত্র সন্ত্রাসীরা তাণ্ডব চালিয়ে ৫০০ একরের একটি মৎস্যপ্রকল্প জবর-দখল করে নেওয়ার অভিযোগ উঠেছে। এ সময় উপর্যুপরী গুলির শব্দে প্রকম্পিত হয়ে উঠে পুরো এলাকা। হামলা ও মারধরে আহত হয়েছেন ঘেরের অন্তত ৬ জন কর্মচারী। এ সময় ঘেরের খামার বাড়ি থেকে লুট করা হয় প্রায় ১০ লাখ টাকার চিংড়িসহ উৎপাদিত বিভিন্ন প্রজাতির মাছ এবং নগদ কিছু টাকা। গত বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে উপজেলার সাহারবিল ইউনিয়নের চিংড়িজোনের রামপুর মৌজার ডেবডেবী মৎস্যপ্রকল্পের উত্তরাংশের ৫০০ একরের ওই মৎস্যপ্রকল্পটি জবর-দখল ও তাণ্ডবের ঘটনাটি ঘটে। এদিকে খবর পেয়ে রাতেই চকরিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সরওয়ার জাহান মেহেদীর নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় প্রত্যক্ষদর্শী আশপাশের লোকজনের সঙ্গে কথা বলে গুলি ছোড়ার বিষয়টি নিশ্চিত হন। সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র জানায়, প্রায় ৯০ জনের মালিকানাধীন ১১৭৫ কানি (প্রায় ৫০০ একর) চিংড়ি চাষের জমি রয়েছে ডেবডেবী এলাকায়। এসব চিংড়িজমি মূল মালিকদের কাছ থেকে পাঁচবছরের জন্য লিজ নেন পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের চেয়ারম্যান ও মাতামুহুরী সাংগঠনিক উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, ব্যবসায়ী মনোয়ারুল হক, এহেছানুল কাদের চৌধুরী, নূর এলাহী বাবর, ইফতেখার জুয়েল, সাদেকুল ইসলামসহ আরো বেশ কয়েকজন।
পাঁচ বছরের জন্য লিজ নেওয়া মালিকেরা জানিয়েছেন, চলতি ২০২১ সালের জানুয়ারি থেকে আগামী ২০২৫ সাল পর্যন্ত তারা মূল মালিক থেকে ওই চিংড়ি জমি লিজ নেন এবং এ সংক্রান্ত মূল মালিকদের সঙ্গে চুক্তিবদ্ধ হন। কিন্তু সরকার দলের জেলার প্রভাবশালী এক নেতার ইন্ধনে এবং চকরিয়ার একজন জনপ্রতিনিধি সেই চিংড়ি জমি অবৈধভাবে তাদের নিয়ন্ত্রণে নিতে ব্যাপক প্রস্তুতি নেয়। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দিবাগত রাতে প্রায় ৪০ জনের একদল সশস্ত্র সন্ত্রাসী ভারী অস্ত্রসহ চিংড়িপ্রকল্পে হানা দিয়ে ব্যাপক গুলি ছোঁড়ার মাধ্যমে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে। এ সময় অন্তত অর্ধশত রাউন্ড গুলি ছোঁড়া হয়। এ সময় সন্ত্রাসীদের পিটুনিতে আহত হন ঘেরের অন্তত ৬ জন কর্মচারী।
এ ব্যাপারে চকরিয়া থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়ের দৈনিক আজাদীকে বলেন, চিংড়িঘেরের দখল-বেদখলকে কেন্দ্র করে এই ঘটনা সংঘটিত হওয়ার খবর পেয়ে তাৎক্ষণিক পুলিশ প্রেরণ করা হয়। তবে ঘটনার সময় কেউ গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া যায়নি। এ ঘটনায় এখনো (গতকাল সন্ধ্যা পর্যন্ত) কোনোপক্ষ লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ প্রাপ্তিসাপেক্ষে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধমিলছে লকডাউনের সুফল
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় বজ্রপাতে তরুণের মৃত্যু