ঘরে-ঘরে জ্বর সর্দির প্রকোপ

‘ঋতু পরিবর্তনের কারণে এই ভাইরাল ফ্লু’

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ মে, ২০২২ at ৫:৪১ পূর্বাহ্ণ

বেশ কয়েকমাস ধরে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় জন-জীবন অনেকটা স্বস্তিতে। তবে এই স্বস্তির মাঝে হঠাৎ অস্বস্তি হয়ে এসেছে জ্বর-সর্দির প্রকোপ। কিছুদিন ধরে চট্টগ্রামের ঘরে-ঘরে জ্বর-সর্দির এই প্রকোপ দেখা দিয়েছে।

যদিও এটি ভাইরাল (সিজনাল) ফ্লু দাবি করে চিকিৎসকরা বলছেন, ঋতু পরিবর্তনের কারণে মানুষ এই ভাইরাল ফ্লু-তে আক্রান্ত হচ্ছেন। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সচেতন হওয়ার পাশাপাশি কিছু সতর্কতা মেনে চললে এই ফ্লু থেকে রক্ষা পাওয়া যাবে। কয়েকদিন আগে অফিস থেকে বাসায় যাওয়ার পথে হঠাৎ বৃষ্টির কবলে পড়েছিলেন নাজিম উদ্দিন। সন্ধ্যার পরপরই শরীর কাঁপিয়ে জ্বর চলে আসে তার। জ্বরের সাথে দেখা দেয় সর্দিও। বেশ কয়দিন ধরেই এ নিয়ে ভুগছেন তিনি।

নাজিম উদ্দিনের মতো আরো অনেকেই এরকম হঠাৎ জ্বর-সর্দিতে আক্রান্ত হয়ে ভুগছেন। অনেকের গলাও ধরে গেছে। হাসপাতালের আউটডোরে এ ধরনের রোগীদের ভিড় বেড়েছে। ব্যক্তিগত চেম্বারেও জ্বর-সর্দিতে আক্রান্ত রোগী বেড়েছে বলে জানালেন চিকিৎসকরা।

এটি ভাইরাল (সিজনাল) ফ্লু’র প্রকোপ বলে জানিয়েছেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী। তাঁরা আজাদীকে বলেন, এখন ঋতু পরিবর্তনের সময়। এই সময়ে কখনো অতিরিক্ত গরম। আবার কখনো হঠাৎ করে ঝড়-বৃষ্টি। অতিরিক্ত গরম আর ঠান্ডার মিশ্রনে মানুষ ভাইরাল জ্বর-সর্দিতে আক্রান্ত হয়ে পড়ছেন। দেখা যাচ্ছে, অতিরিক্ত গরমে মানুষ কাহিল হয়ে পড়ছেন। আবার ঝড়-বৃষ্টিতেও অনেকেই ভিজছেন। এ রকম অতিরিক্ত গরম ও হঠাৎ ঝড়-বৃষ্টিতে ভেজা শরীরের জন্য স্বস্তিকর নয়। মূলত এই কারণেই জ্বর-সর্দির প্রকোপ দেখা দিচ্ছে। যদিও এটি ভাইরাল ফ্লু হওয়ায় ৫ থেকে ৭ দিনের মধ্যে সেরে যায়। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে জ্বর-সর্দিতে আক্রান্ত হলে নিজে নিজে ফার্মেসি থেকে ওষুধ কিনে সেবন না করার পরামর্শ দিয়ে এই চিকিৎসকরা বলেন, আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

এ ধরণের ভাইরাল ফ্লু থেকে রক্ষা পেতে বেশ কয়েক দফা পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি। এরমধ্যে রয়েছে- পারতপক্ষে বেশি গরমে না যাওয়া, ঝড়-বৃষ্টিতে না ভেজা, ঝড়-বৃষ্টিতে ভিজলেও দ্রুত পানি দিয়ে মাথা ধুয়ে ফেলা, কেউ সর্দি-কাশিতে আক্রান্ত হলে আলাদা থাকা এবং অবশ্যই মাস্ক পরা। এসব বিষয়ে সতর্কতা মেনে চললে সিজনাল এই ফ্লু থেকে রক্ষা পাওয়া যাবে বলে জানান ডা. সেখ ফজলে রাব্বি।

পূর্ববর্তী নিবন্ধহজে যেতে খরচ বাড়ছে লাখ টাকা
পরবর্তী নিবন্ধকুরিয়ারে এলো নকল ওরস্যালাইন