হজে যেতে খরচ বাড়ছে লাখ টাকা

কোনো এজেন্সিকে তিনশর বেশি টিকিট দেওয়া হবে না

| বৃহস্পতিবার , ১২ মে, ২০২২ at ৫:৩৯ পূর্বাহ্ণ

চলতি বছর যারা হজে যেতে চান, তাদের জন্য হজ প্যাকেজ ঘোষণা করেছে সরকার, যাতে খরচ বাড়ছে লাখ টাকার বেশি। গতকাল বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় সরকারিভাবে দুটি এবং বেসরকারিভাবে হজে যাওয়ার জন্য একটি প্যাকেজ চূড়ান্ত করা হয়। সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকের বলেন, সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে এ খবরচ হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। তাছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য জনপ্রতি খরচ ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা ঠিক করা হয়েছে। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।

ধর্ম প্রতিমন্ত্রী আরও জানান, বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিগুলো সরকারি ব্যবস্থপাপনার প্যাকেজ-১ ও প্যাকেজ-২ এর সঙ্গে সামঞ্জস্য রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে। বিমানের টিকিট বাবদ গৃহীত অর্থ এজেন্সি ব্যাংক থেকে উত্তোলন করতে পারবে না। হজযাত্রীর সংখ্যা অনুযায়ী সরাসরি পে-অর্ডারে মাধ্যমে এয়ারলাইন্সকে উক্ত অর্থ পরিশোধ করতে হবে এবং সৌদি আরবের বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন বাবদ গৃহীত অর্থের মাধ্যমে সৌদি আরবে প্রেরণ ব্যতিত এজেন্সি উত্তোলন করতে পারবে না।

এ বছর রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় ঢাকার হজযাত্রীদের শতভাগ হজযাত্রীর সৌদি আরবের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন, ঢাকায় সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। প্রত্যেক হজ এজেন্সি কমপক্ষে ১০০ জন এবং সর্বোচ্চ ৩০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। কোনো হজ এজেন্সিকে কোনো অবস্থাতেই ৩০০ এর অধিক টিকিট দেওয়া যাবে না। পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের জন্য হজযাত্রীর পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। প্রতি ৪৪ জন হজযাত্রীর জন্য একজন করে গাইড নিয়োগ করা হবে।

এর আগে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি ওই বছরের জন্য হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হয়েছিল। তবে করোনাভাইরাস মহামারীর কারণে ওই বছর বা গত বছর বাংলাদেশ থেকে কেউ হজ করতে সৌদি আরবে যেতে পারেননি। ২০২০ সালে সরকারি ব্যবস্থাপনায় মোট তিনটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। প্যাকেজ-১ এ সর্বমোট ৪ লাখ ২৫ হাজার টাকা, প্যাকেজ-২ এ তিন লাখ ৬০ হাজার এবং প্যাকেজ-৩ এ তিন লাখ ১৫ হাজার টাকা খরচ ধরা হয়েছিল। আর বেসরকারি প্যাকেজে তিন লাখ ৫৮ হাজার টাকা খরচ নির্ধারণ করে দেওয়া হয়েছিল। সে হিসেবে এবার হজে যাওয়ার খরচ বাড়ছে লাখ টাকার বেশি। বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন আর বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৫৮৫ জন এবার হজে যেতে পারবেন।

পূর্ববর্তী নিবন্ধবন্ধুকে বাঁচাতে গিয়ে সাগরে ডুবে কিশোরের মৃত্যু
পরবর্তী নিবন্ধঘরে-ঘরে জ্বর সর্দির প্রকোপ