গ্র্যামি অ্যাওয়ার্ডসে বিয়ন্সের ইতিহাস

| মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:১০ পূর্বাহ্ণ

বিশ্ব সংগীতের সবচেয়ে মর্যাদাকর গ্র্যামি অ্যাওয়ার্ডসে সবচেয়ে বেশি পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্রের পপ তারকা বিয়ন্সে। গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৫তম আসরে মোট চারটি গ্র্যামি জিতেছেন তিনি। এ নিয়ে ক্যারিয়ারে মোট ৩২টি গ্র্যামি জিতলেন এই শিল্পী। গ্র্যামি অ্যাওয়ার্ডসের এবারের আসরে ড্যান্স রেকর্ডিং ক্যাটাগরিতে ‘ব্রেক মাই সোল’ গানের জন্য, আর অ্যান্ড বি পারফরম্যান্স ক্যাটাগরিতে ‘প্লাস্টিক অফ দ্য সোফা’ গানের জন্য, সেরা আর অ্যান্ড বি গান ক্যাটাগরিতে কাফ ইটগানের জন্য এবং সেরা ড্যান্স/ইলেক্ট্রনিক অ্যালবাম ক্যাটাগরিতে ‘রেনেসাঁ’ অ্যালবামের জন্য গ্র্যামি জিতেছেন বিয়ন্সে। আর এর মধ্য দিয়ে হাঙ্গেরিয়ানব্রিটিশ অপেরা সুরকার জর্জ সোলতিকে টপকে গেছেন তিনি। সোলতির ঝুলিতে জমা রয়েছে ৩১টি গ্র্যামি অ্যাওয়ার্ড, গত দুই দশক ধরে সবচেয়ে বেশি গ্র্যামি জেতার রেকর্ড ছিল তার দখলে। খবর বিডিনিউজের।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্রিপটো অ্যারেনায় গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৫তম আসর বসেছিল রোববার। জমকালো সন্ধ্যায় পুরস্কার হাতে নিয় আপ্লুত বিয়ন্সে বললেন, আমি আমার আবেগকে ধরে রাখার চেষ্টা করছি। এই রাতটি যে আমার জীবনে এসেছে, সেটা বুঝে ওঠার চেষ্টা করছি। পরিবারের সদস্যের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বিয়ন্সে বিশেষ ধন্যবাদ জানান তার চাচা জনির প্রতি। গত বছরের মাঝামাঝি প্রকাশ পাওয়া ‘রেনেসাঁ’ অ্যালবামটি ছিল বিয়ন্সের ঘুরে দাঁড়ানোর চাবিকাঠি। ২০১৬ সালে ‘লেমোনেড’ প্রকাশের পর ‘রেনেসাঁ’ বিয়ন্সের প্রথম অ্যালবাম। গত বছরের শেষ নাগাদ জানা যায়, গ্র্যামির জন্য বিয়ন্সে এবারের মনোনয়নগুলো পেয়েছেন তার ‘রেনেসাঁ’ অ্যালবামের জন্য। গ্র্যামির আসরে উপস্থিত ছিলেন শিল্পী অ্যাডেল, হ্যারি স্টাইলস, টেইলর সুইফট, শানিয়া টোয়াইন এবং স্টিভি ওয়ান্ডার।

আসরে ‘হ্যারিস হাউস’র জন্য সেরা পপ অ্যালবাম জিতে নেন স্টাইলস হ্যারি। তিনি তার পুরস্কারটি নেন জেনিফার লোপেজের হাত থেকে। হ্যারি বলেন, অ্যালবামটি আমার জীবনের অন্যতম অভিজ্ঞতা। দ্বৈত গান ‘আনহোলি’র জন্য স্যাম স্মিথ সেরা পপ জুটির পুরস্কার পেয়েছেন শিল্পী কিম পেত্রাসের সাথে। এর আগে স্মিথ গ্র্যামি পেয়েছিলেন ২০১৫ সালে। জার্মাস বংশোদ্ভূত শিল্পী কিম পেত্রাস বলেন আমি পুরস্কারটি পাব বলে আশা করেছিলাম। এবং আমিই প্রথম রূপান্তরকামী নারী হিসেবে পুরস্কার জিতেছি। এই গ্র্যামি অ্যাওয়ার্ডসটি পেত্রাস তার মাকে উৎসর্গ করেন।

মা বিশ্বাস করেছিলেন যে আমি একজন নারী। আর স্মিথের সমর্থন ছাড়া আমি এখানে থাকতে পারতাম না। প্রয়াত রূপান্তরকামী নারী পপ শিল্পী সোফিকে স্মরণ করে পেত্রাস বলেন, তিনি আমাদের এগিয়ে যাওয়ার দরজা দেখিয়ে দিয়েছিলেন। আর শিল্পী ম্যাডোনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে পেত্রাস বলেন, তিনি আমাদের অধিকার আদায়ের জন্য লড়াই করেছেন। ম্যাডোনা বলেন, তারা দুজন অসম্ভব প্রতিভাবান শিল্পী। সমালোচনার উর্ধ্বে উঠে সুন্দর কিছু তৈরি করেছেন তারা।

পূর্ববর্তী নিবন্ধ‘আগুনের পাখি’ হয়ে আসছেন জ্যোতিকা জ্যোতি
পরবর্তী নিবন্ধবৃহত্তর ঢাকা সমিতি চট্টগ্রামের বার্ষিক সম্মেলন