গোড়ার মাটি সরে পাকা সড়ক খালে

রাঙ্গুনিয়ার ইছামতি এলাকা

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শনিবার , ৩ ডিসেম্বর, ২০২২ at ১০:২০ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়া পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড ইছামতী এলাকার প্রায় দেড় কিলোমিটার দৈর্ঘ্যের একটি পাকা সড়ক পার্শ্ববর্তী মুন্দরী খালে ধসে পড়তে শুরু করছে। নিচ থেকে মাটি সরে গিয়ে ইতিমধ্যে দেবে গেছে সড়কটি। এতে যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে। এমনকি সড়ক দিয়ে জনসাধারণের পায়ে হেঁটে চলাচলও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। স্থানীয়দের শঙ্কা, দ্রুত সংস্কারের উদ্যোগ না নিলে পুরো সড়কটিই বিলিন হয়ে যাবে খালে।

জানা যায়, রাঙ্গুনিয়া কলেজ সড়কের সাথে সংযুক্ত এই সড়কটির নাম ইছামতী গ্রাম সড়ক। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ২০১৩ সালের ২৬ সেপ্টেম্বর সড়কটির উদ্বোধন করেছিলেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর আরসিসি দ্বারা সড়ক নির্মাণ কাজ বাস্তবায়ন করেছিলেন। নির্মাণের পর থেকে পৌরসভার ইছামতী এলাকার হাজারো মানুষ এই সড়ক দিয়ে চলাচল করে।

এমনকি পাশের রাঙ্গুনিয়া স্কুল, রাঙ্গুনিয়া কলেজ, নুরুল উলুম কামিল মাদ্রাসাসহ আশেপাশের প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং ঐতিহ্যবাহী রাঙ্গুনিয়া স্কুল খেলার মাঠের খেলোয়াড় ও দর্শকরা এটি সহজ যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার করে আসছিল। কিন্তু এখন তারা দুর্ভোগে পড়েছে। স্থানীয়সহ যাতায়াতকারীদের এখন অন্তত তিন কিলোমিটার ঘোরা পথে চলাচল করতে হচ্ছে।

গত বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, দেড় কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটির কোথাও সম্পূর্ণ ধসে গিয়ে দেবে গেছে আবার কোথাও সড়কের নিচ থেকে মাটি সরে গিয়ে ঝুঁকিপূর্ণ ফাঁদ তৈরি হয়ে গেছে। বেশ কয়েকটি স্থান ভেঙে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদ সভাপতি জাফর ছালেক সিকদার বলেন, মুুন্দরী খালের ভাঙনের কারণে রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠের পশ্চিম দিকে খালে বিলিন হওয়ার পথে। এটি দিয়ে স্কুল-কলেজের কোমলমতী শিক্ষার্থীর পাশাপাশি ইছামতী এলাকার হাজারো মানুষ যাতায়াত করে। তাই সংস্কারে দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। মুহাম্মদ ওমর ফারুক নামে স্থানীয় একজন ক্ষোভ প্রকাশ করে বলেন, এটা সেই তিনবছর আগে থেকে দেখে আসছি। এখনো কোনো পরিবর্তন নাই।

স্থানীয় বাসিন্দা সোবাহান তালুকদার বলেন, এই সড়ক নির্মাণ করার পর চলাচল সহজ হয়। কিন্তু এটি দীর্ঘ কয়েক বছর ধরে খালে ধসে পড়ে বিলিন হয়ে যাচ্ছে। এখন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন। অনেক ঘুরে চলাচল করতে হচ্ছে। স্থানীয় পৌর কাউন্সিলর ওমর তালুকদার বলেন, দীর্ঘদিন ধরে সড়কটির বেহাল দশার কারণে মানুষ কষ্ট পাচ্ছিল। তবে এটি সংস্কারে পদক্ষেপ নেয়া হয়েছে। পৌরসভার কুয়েত ফান্ড প্রকল্পে এটি অন্তর্ভুক্ত করা হয়েছে। আশা করি দ্রুততম সময়ে সংস্কার কাজ শুরু হবে।

পূর্ববর্তী নিবন্ধপলোগ্রাউন্ডের জনসভা সফল করতে র‌্যালি ও পথসভা
পরবর্তী নিবন্ধনগরীতে গরিব অসহায়দের মাঝে কম্বল ও খাদ্য বিতরণ