গাড়িতে কালো পতাকা উড়িয়ে প্রেসিডেন্ট ভবনে যান বঙ্গবন্ধু

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১৬ মার্চ, ২০২৩ at ৬:০০ পূর্বাহ্ণ

১৯৭১ সালের এদিন ইতিহাসের এক গুরুত্বপূর্ণ দিন। এর আগের দিন ১৫ মার্চ পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ঢাকায় আসেন। ১৬ মার্চ সকালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে বৈঠকে মিলিত হন। গাড়িতে কালো পতাকা উড়িয়ে প্রেসিডেন্ট ভবনে যান বঙ্গবন্ধু। তাদের মধ্যে আড়াই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক হয়। ওই সময় বঙ্গবন্ধু তার দাবির প্রতি অনড় থাকেন এবং পূর্ব পাকিস্তানের জনগণের প্রতি নিপীড়নের তীব্র প্রতিবাদ জানান।

শহীদজননী জাহানারা ইমাম তার ‘একাত্তরের দিনগুলি’ গ্রন্থে সেই ঘটনা উল্লেখ করে লিখেছেন, ‘হুড়মুড়িয়ে উঠে নিচে ছুটলাম। খবর খানিকটা হয়ে গেছে। শেখ মুজিবের গাড়িটা প্রেসিডেন্ট ভবন থেকে বেরিয়ে আসছে। সাদা ধবধবে গাড়িতে পতপত করে উড়ছে কালো পতাকা। দেখে প্রাণটা যেন জুড়িয়ে গেল। প্রতিবাদের কালো পতাকা উঁচিয়ে পাকিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় গিয়েছেন শেখ মুজিব। এর আগে কোনোদিনও পাকিস্তান সরকার বাঙালির প্রতিবাদের কালো পতাকা স্বীকার করে নেয়নি। এবার সেটাও সম্ভব হয়েছে।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রেসিডেন্ট ভবন থেকে বের হয়ে এলে সেখানে অপেক্ষমাণ দেশিবিদেশি সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি রাজনৈতিক এবং অন্যান্য সমস্যা সম্পর্কে প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছি। আরও আলোচনা হবে। কাল সকালে আমরা আবার বসছি। এর চেয়ে বেশি কিছু বলার নেই।’ প্রেসিডেন্ট ভবন থেকে নিজ বাসভবনে ফিরে বঙ্গবন্ধু আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসেন। গভীর রাত পর্যন্ত বৈঠক চলে। এদিন ভারত সরকার তার ভূখণ্ডের ওপর দিয়ে সব বিদেশি বিমানের পূর্ব পাকিস্তানে যাতায়াত বন্ধ করে দেয়। পশ্চিম পাকিস্তান থেকে বিদেশি বিমানে পূর্ব পাকিস্তানে সৈন্য পরিবহণ বন্ধ করার জন্যই এ ব্যবস্থা নেওয়া হয়। ময়মনসিংহে এক জনসভায় ন্যাপপ্রধান মওলানা ভাসানী স্বাধীন বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ অলংকৃত করার জন্য বঙ্গবন্ধুর প্রতি আহ্বান জানান। ঢাকায় আর্ট কলেজের ছাত্রশিক্ষকরা কেন্দ্রীয় শহীদ মিনারে সভা করেন। শেষে শিল্পাচার্য জয়নুল আবেদিন নেতৃত্বে মিছিল হয়।

শাসনতন্ত্র প্রণয়নের আগে আওয়ামী লীগ ও পিপলস পার্টির সমন্বয়ে কোয়ালিশন সরকার গঠনে পিপিপি চেয়ারম্যান ভুট্টোর প্রস্তাবের তীব্র নিন্দা ও সমালোচনা করে এদিনও পশ্চিম পাকিস্তানের বিভিন্ন রাজনৈতিক দল ও নেতারা বিবৃতি দেন।

পূর্ববর্তী নিবন্ধকোমরে রশি বেঁধে আদালতে নেওয়ায় তোলপাড়, ক্ষোভ
পরবর্তী নিবন্ধআমার কাছে না করে দাবি সরকারের কাছে করুক : মেয়র