গরমে হাঁসফাঁস জনজীবন

সন্ধ্যায় এক ঝলক প্রশান্তির বৃষ্টি

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৬ অক্টোবর, ২০২১ at ৯:৪৫ পূর্বাহ্ণ

দিনভর মাত্রাতিরিক্ত গরমে অতিষ্ঠ জনজীবন। তবে সন্ধ্যায় এক পশলা ঝড়ো বৃষ্টিতে গরমের সেই তীব্রতা কিছুটা কমেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, সারাদেশে মৃদু তাপপ্রবাহ চলছে। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সক্রিয় হলেই এই তাপপ্রবাহ কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে চট্টগ্রামে এ ধরনের তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে বলে জানায় আবহাওয়া অফিস। গতকাল শুক্রবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪.১ ডিগ্রি বেশি। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বগুড়ায় ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ফরিদপুরে ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস।
চট্টগ্রাম আবহাওয়া ও ভূ-প্রাকৃতিক কেন্দ্রের উপ-পরিচালক সৈয়দ আবুল হাসনাত দৈনিক আজাদীকে বলেন, গত কয়েকদিন ধরে তাপমাত্রা বেড়েছে। এখন সিলেট-বগুড়া এলাকায় তাপমাত্রা বেশি হচ্ছে। স্বাভাবিকভাবে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে আমরা তাপপ্রবাহ বলে থাকি। সে অনুযায়ী দেশের বেশ কয়েকটি জেলায় মৃদু তাপপ্রবাহ চলছে। চট্টগ্রামে বছরের এই সময়টাতে তাপমাত্রা এ ধরনের থাকে। তিনি বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি কিছুটা দুর্বল অবস্থায় আছে। লঘুচাপটি সক্রিয় হলেই তাপমাত্রা কমে আসবে। সক্রিয় হলে একটি ভারতের দিকেই যাবে। বৃষ্টির পর তাপমাত্রা কমার বিষয়ে তিনি বলেন, বৃষ্টি হলেই তাপমাত্রা স্বাভাবিকভাবে কমে। এই তাপমাত্রা আরও কয়েকদিন থাকবে। ১৮-২০ অক্টোবর বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে।
চট্টগ্রাম আবহাওয়া অফিস শুক্রবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে জানায়, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেই সাথে কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিম দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিমি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৩০-৪০ কিমি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তদসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমী বায়ু দেশের অন্যত্র কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।
খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলনা, বরিশাল এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষ, নোয়াখালীতে দফায় দফায় হামলা ১৪৪ ধারা
পরবর্তী নিবন্ধভিডিও ফুটেজ দেখে আন্দরকিল্লায় ৭০ জন গ্রেপ্তার