গণতন্ত্র পুনরুদ্ধারে ইস্পাত দৃঢ় ঐক্য সৃষ্টি করতে হবে : ফখরুল

| সোমবার , ২৩ মে, ২০২২ at ৫:৫১ পূর্বাহ্ণ

বিএনপি ক্ষমতায় গেলে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব ধরনের নিবর্তনমূলক আইন বাতিলের প্রতিশ্রুতি দিয়েছেন দলটিরে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল রোববার জাতীয় প্রেস ক্লাবে এক মতবিনিময় সভায় তিনি বলেন, আমাদের পরিষ্কার ঘোষণা, আমরা সরকার গঠন করলে মুক্ত গণমাধ্যমের অন্তরায় ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট’সহ সকল ধরনের নিবর্তনমূলক আইন ও অধ্যাদেশ বাতিল করব। খবর বিডিনিউজের।

ফখরুল বলেন, গণমাধ্যমে প্রকাশিত যে কোনো বিষয়ে সংক্ষুব্ধ ব্যক্তি বা সংস্থা প্রেস কাউন্সিলে ফয়সালা না করে কোনোভাবেই যেন আদালতে মামলা দায়ের করতে না পারেন, সেটা নিশ্চিত করা হবে।

‘গণতন্ত্র হত্যায় গণমাধ্যম নিয়ন্ত্রণ আইন, প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এই মতবিনিময় সভা করে বিএনপি। এতে বেশ কয়েকজন সাংবাদিকও অংশ নেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন। মতবিনিময় সভার সভাপতি বিএনপি মহাসচিব ফখরুল বলেন, গণমাধ্যমকে স্বাবলম্বী করার জন্য বিএনপি বিজ্ঞাপনের সুষম বণ্টনের ব্যবস্থা করবে। পাশাপাশি সুনির্দিষ্ট সংখ্যক প্রকাশনা, প্রচারণা কিংবা টিআরপির ভিত্তিতে গণমাধ্যমগুলোকে আর্থিক প্রণোদনা দেওয়ার চিন্তাও বিএনপির রয়েছে। দেশের ব্যবসা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো যেন বিজ্ঞাপন প্রদানের ক্ষেত্রে দেশীয় গণমাধ্যমগুলোকে অগ্রাধিকার দেয়, সেটি নিশ্চিত করার পরিকল্পনাও আমাদের (বিএনপি) রয়েছে। সাংবাদিকদের ওয়েজ বোর্ড সব সংবাদ মাধ্যমে পূর্ণাঙ্গ বাস্তবায়নের অঙ্গীকারও করেন বিএনপি মহাসচিব।

দেশের বর্তমান অবস্থা তুলে ধরে ফখরুল বলেন, আজকে গোটা জাতি বিপন্ন হয়ে পড়েছে, বিপদগ্রস্ত হয়ে পড়েছে। এই জাতি বা রাষ্ট্রকে উদ্ধার করতে হলে একটা ইস্পাত দৃঢ় ঐক্য সকল জনগণের মধ্যে মধ্যে সৃষ্টি করতে আমরা যদি না পারি, তাহলে এখান থেকে মুক্ত হওয়ার কোনো পথ নেই। সেজন্য আমাদের সকলের দায়িত্ব, সাংবাদিকরা তারা তাদের দায়িত্ব পালন করবেন, রাজনীতিবিদরা তারা তাদের দায়িত্ব পালন করবেন- এর মধ্যে একটা ঐক্য সৃষ্টি করে আমরা যেন দেশে গণতন্ত্রকে পুনরায় ফিরিয়ে নিয়ে আনতে পারি, সেই উদ্যোগটা গ্রহণ করা উচিত।

ক্ষমতার পরিবর্তনে আশাবাদী ফখরুল বলেন, টানেলের পেছনে আলো দেখছি বলেই পুনরায় আমরা উৎসাহিত বা উৎফুল্ল হচ্ছি, তাই নয়; আমরা সব সময়ে গণতন্ত্র প্রতিষ্ঠা করবার জন্য কাজ করেছি, কাজ করে যাচ্ছি। সরকারে যখন ছিলাম তখনও করেছি, সরকারে নেই এখনও গণতন্ত্রের পক্ষে কাজ করে যাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে সাড়ে ৫ হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার
পরবর্তী নিবন্ধআন্দোলনে ব্যর্থতায় বিএনপি নেতাদেরই পদত্যাগ করা উচিত : কাদের