খালেদার পাসপোর্ট নবায়নের আবেদন

২৫ দিন পর করোনা নেগেটিভ চিকিৎসার জন্য নেয়া হতে পারে লন্ডন

আজাদী ডেস্ক | শুক্রবার , ৭ মে, ২০২১ at ৪:৫৪ পূর্বাহ্ণ

২৫ দিন পর করোনাভাইরাস নেগেটিভ হলো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। গতকাল বৃহস্পতিবার সকালে তার করোনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। খালেদা জিয়ার স্বাস্থ্য পর্যবেক্ষণে গঠিত মেডিকেল বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ১১ এপ্রিল খালেদা জিয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। তার বাসভবন ফিরোজার আরও আটজন ব্যক্তিগত স্টাফও আক্রান্ত হন। এরপর ২৪ এপ্রিল তার দ্বিতীয় করোনা টেস্টের রিপোর্ট পজেটিভ আসার কথা জানান তার চিকিৎসক ডা. এফ এম সিদ্দিকী।
এদিকে বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার আবেদন নিয়ে দিনভর আলোচনার মধ্যে খালেদা জিয়ার পাসপোর্ট নবায়নের জন্য আবেদন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, খালেদা জিয়া পাসপোর্ট নবায়নের জন্য আজ (গতকাল বৃহস্পতিবার) আবেদন করেছেন। নবায়ন হয়ে যাবে। তবে চিকিৎসা নিতে বিদেশ যাওয়ার আবেদনটি এখনো আইন মন্ত্রণালয় থেকে আসেনি। এর আগে খালেদা জিয়া পাসপোর্ট নবায়ন করে নতুন মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) জন্য আবেদন করা হয়েছে বলে জানিয়েছিলেন তার আইনজীবী মাহবুবউদ্দিন খোকন। তিনি বলেন, ম্যাডামের এমআরপি পাসপোর্টের মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গেছে। পাসপোর্ট রিনিউয়ের জন্য আবেদনের প্রক্রিয়া শেষ করে তা জমাও দেয়া হয়েছে আজ (গতকাল)। আশা করা যায়, শিগগির তা পাওয়া যাবে। পাসপোর্ট পেলেই ভিসার প্রক্রিয়া শুরু করবে পরিবার।
অন্যদিকে আইন মন্ত্রণালয়ের অগ্রগতির বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আবেদন পর্যালোচনার পর দ্রুত সময়ে মতামত দিয়ে ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। তবে সময় শেষ হয়ে যাওয়ায় বৃহস্পতিবার আর সে প্রক্রিয়া সম্পন্ন হবে না বলেও জানিয়েছেন তিনি। আইন মন্ত্রণালয়ে খালেদার পরিবারের আবেদনের বিষয়ে দাপ্তরিক কাজ শেষে এদিন বিকালে মন্ত্রীর গুলশানের ব্যক্তিগত কার্যালয়ে নথি নিয়ে যান আইন সচিব গোলাম সারওয়ার। এরপর আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, যে শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছিল, তা শিথিলের সুযোগ আছে কিনা, তা এখন তারা দেখবেন। বিষয়গুলো দেখার পর এ বিষয়ে মতামত দেবেন জানিয়ে আনিসুল হক বলেন, খালেদা জিয়ার বিষয়টি সরকার মানবিকভাবেই দেখছে।
অন্যদিকে বিএনপির চেয়ারপার্সনকে সরকার শর্তসাপেক্ষে বিদেশে চিকিৎসার জন্য যেতে অনুমতি দিতে পারে বলে বিভিন্ন সূত্রের বরাতে ধারণা করা হচ্ছে। তবে বিদেশে যাওয়ার সুযোগ পেলে কোন দেশে যাবেন এ নিয়ে দু-তিনটি বিকল্পের মধ্যে যুক্তরাজ্যের লন্ডন প্রথম পছন্দ বলে আলোচনা আছে বিএনপির নেতাকর্মীদের মধ্যে। লন্ডনে তার বড় ছেলে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অবস্থান করছেন। ছেলের কাছাকাছি থেকে চিকিৎসা নিতে পারেন সাবেক প্রধানমন্ত্রী ।
বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতা জানান, খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে উন্নত চিকিৎসার জন্য লন্ডনে নেওয়ার প্রাথমিক চিন্তা রয়েছে। কারণ এর আগেও সেখানে তার চিকিৎসা হয়েছে। তাছাড়া ছেলে এবং ছেলের স্ত্রীও সেখানে আছেন। ছেলের স্ত্রী একজন চিকিৎসক। তিনিও চাইছেন খালেদা জিয়াকে সেখানে নিতে। তবে নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য জানান, চিকিৎসার জন্য বিএনপির চেয়ারপারসনকে প্রাথমিকভাবে লন্ডনে নেওয়া কথা ভাবা হলেও বিকল্প হিসেবে সিঙ্গাপুর ও থাইল্যান্ডের বিষয়টিও পরিকল্পনায় রেখেছে পরিবার। যদি লন্ডনে যাওয়ার সুযোগ না হয় সেক্ষেত্রে বিকল্প চিন্তার বিষয়টি তারা বিবেচনা করবেন।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে আরও ৪ জনের মৃত্যু
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে গুদাম থেকে টিসিবির পণ্য জব্দ