খালেদাকে বিদেশে নিতে আবেদন

ইতিবাচক দৃষ্টিতে বিবেচনা করবে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

আজাদী অনলাইন | বুধবার , ৫ মে, ২০২১ at ১১:৫২ অপরাহ্ণ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে আবেদন করেছে তার পরিবার।
এই আবেদন নিয়ে খালেদার ছোট ভাই শামীম এস্কান্দার আজ বুধবার (৫ মে) রাত সাড়ে ৮টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের ধানমণ্ডির বাড়িতে গিয়ে তার সঙ্গে দেখা করেন। বিডিনিউজ
এই সাক্ষাতের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “একটা আবেদন পেয়েছি। বিদেশে বেগম খালেদা জিয়ার চিকিৎসার প্রয়োজন হলে ইতিবাচক দৃষ্টিতে বিবেচনা করা হবে।”
আবেদনটি পরীক্ষার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানান তিনি।
সাবেক প্রধানমন্ত্রী ৭৬ বছর বয়সী খালেদা জিয়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন ঢাকার এভারকেয়ার হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন।
দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে তিন বছর আগে কারাগারে যাওয়ার পর গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে সরকার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে তাকে মুক্তি দেয়।
তখনও পরিবারের আবেদনে খালেদা জিয়াকে দেশেই চিকিৎসা নেওয়ার শর্তে মুক্তি দেওয়া হয়েছিল।
গত বছরের ২৫ মার্চ ছাড়া পাওয়ার পর তিনি গুলশানে তার বাসায়ই ছিলেন। সেখানেই কোভিড-১৯ এ আক্রান্ত হন তিনি। ১১ এপ্রিল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়লেও তার লক্ষণ-উপসর্গ ছিল না বলে তার ব্যক্তিগত চিকিৎসকদের পক্ষ থেকে জানানো হয়েছিল।
গত বছর মুক্তি পেয়ে বিএসএমএমইউ হাসপাতাল থেকে বাসার পথে খালেদা জিয়া। ফাইল ছবিগত বছর মুক্তি পেয়ে বিএসএমএমইউ হাসপাতাল থেকে বাসার পথে খালেদা জিয়া। ফাইল ছবি
এরপর ২৭ এপ্রিল রাতে পরীক্ষার জন্য বসুন্ধরায় এভার কেয়ার হাসপাতালে নিলে সেখানে তাকে ভর্তি করা হয়। শ্বাসকষ্ট দেখা দিলে গত সোমবার তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়।
তার অবস্থা অপরিবর্তিত বলে মঙ্গলবার সাংবাদিকদের জানিয়েছিলেন তার ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপি নেতা অধ্যাপক ডা. এ জে এম জাহিদ হোসেন।
বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার সন্ধ্যা ৭টায় এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শাহবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিকেল বোর্ড সর্বশেষ অবস্থা পর্যালোচনা করে খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার সুপারিশ করে। এরপরই পরিবারের সদস্যরা একমত হয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এই বিষয়ে লিখিত আবেদন করেন। পরিবারের পক্ষে শামীম এস্কান্দারের স্বাক্ষরে এই আবেদনটি করা হয়।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিকালে এভারকেয়ার হাসপাতালে যান এবং চিকিৎসকদের সঙ্গে কথা বলে দলের চেয়ারপারসনের শারীরিক অবস্থা সম্পর্কে জানেন।
নানা জটিলতায় ভোগা খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার অনুমতি দেওয়ার দাবি জানিয়ে আসছিল বিএনপি।
এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী মঙ্গলবারও সাংবাদিকদের বলেছিলেন, খালেদা জিয়াকে বিদেশ নিতে চাইলে আদালতের নির্দেশনা নিয়ে আসতে হবে।
খালেদা জিয়া আবেদন করলে সরকার কী করবে- তার উত্তরে তিনি বলেছিলেন, “সাজা স্থগিত করে বাসায় চিকিৎসা নেওয়ার সুবিধা প্রধানমন্ত্রী করে দিয়েছেন। এখন এর চেয়ে বেশি পেতে হলে আদালতের মাধ্যমে আসতে হবে।”
খালেদাকে বিদেশে নেওয়ার বিষয়ে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন মঙ্গলবার সাংবাদিকদের বলেছিলেন, “ওনার (খালেদা জিয়া) চিকিৎসা কতটুকু প্রয়োজন। এইখানে বাংলাদেশে কী আছে না আছে, সব কিছু দেখে সরকার বিবেচনা করবে। সরকার যদি প্রয়োজন মনে করে, আইন অনুযায়ী যদি প্রয়োজন হয়, তাহলে সরকার আদালতে আসবে কারণ এটা (দণ্ডের কার্যকারিতা স্থগিতের আদেশ) সরকারি আদেশ। পরবর্তী করণীয় সম্পর্কে প্রয়োজন অনুযায়ী সরকারই নির্ধারণ করবে কিন্তু সরকার এটা ঠিক করবেন এটার (বিদেশ নিয়ে চিকিৎসার) প্রয়োজন আছে কি না।”

পূর্ববর্তী নিবন্ধবাকলিয়া থানা ছাত্রলীগের ইফতার বিতরণ
পরবর্তী নিবন্ধসদরঘাটে আম গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু