খাতুনগঞ্জে চিনির বাজারে অভিযান

বেঁধে দেওয়া দামের চেয়ে চড়া দামে বিক্রি, ৪ প্রতিষ্ঠানকে জরিমানা

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫২ পূর্বাহ্ণ

খাতুনগঞ্জে চিনির বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। বিষয়টি নজরে পড়ার পর সেখানে অভিযান পরিচালনা করেছে জেলা প্রশাসন। অভিযানে চারটি প্রতিষ্ঠানকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো নারায়ণ স্টোর, নাহিদ ট্রেডার্স, জমজম ট্রেডার্স ও নামবিহীন অপর একটি প্রতিষ্ঠান। এদের মধ্যে নারায়ণ স্টোর, নাহিদ ট্রেডার্স ও জমজম ট্রেডার্সকে ২ হাজার টাকা এবং নামবিহীন প্রতিষ্ঠানটিকে ১ হাজার জরিমানা করা হয়।

সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে চড়া দামে চিনি বিক্রি, মূল্য তালিকা না থাকা এবং অনিয়মের অপরাধে প্রতিষ্ঠান চারটিকে এ জরিমানা করা হয়। গতকাল বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই অভিযান পরিচালিত হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক ও প্রতীক দত্ত।

জেলা প্রশাসন সূত্র জানায়, চিনি উৎপাদনকারী মিলের বিষয়েও তথ্য হালনাগাদ করা হয়েছে। পরে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক আজাদীকে বলেন, হঠাৎ চিনির বাজারে অস্থিরতায় দাম ঊর্ধ্বমুখী হলে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দেখা যায়, সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে চড়া দামে চিনি বিক্রি করছিলেন ব্যবসায়ীরা। অনেক প্রতিষ্ঠানের কাছে মূল্য তালিকা ছিল না। এছাড়া নানা অনিয়ম চোখে পড়ে আমাদের। এক পর্যায়ে চারটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছি এবং সতর্ক করেছি। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯এর ৩৭ ও ৩৮ ধারায় চার প্রতিষ্ঠানকে উক্ত জরিমানা করা হয়।

তিনি বলেন, খাতুনগঞ্জে বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা করা হলেও চিনি উৎপাদনকারী মিলের বিষয়ে তথ্য হালনাগাদ করা হয়েছে। পরবর্তীতে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। চিনি নিয়ে অস্থির পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অভিযান চলবে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, সরকারের নির্ধারিত দামের ব্যত্যয় করে অতিরিক্ত দামে চিনি বিক্রয় করলে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধরুমায় ৫ জঙ্গি আটক
পরবর্তী নিবন্ধপাকিস্তান সরকারের আরবি হরফ প্রচলনের প্রতিরোধ অব্যাহত থাকে