ক্যাঙ্গারুর থলেয় অতিথি

চট্টগ্রাম চিড়িয়াখানা

আজাদী প্রতিবেদন | বুধবার , ১২ এপ্রিল, ২০২৩ at ৫:২৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি ক্যাঙ্গারু বাচ্চা দিয়েছে। জন্মের পর থেকে বাচ্চাটি মায়ের থলেতেই আছে। এখনো মাটিতে পা পড়েনি। বাচ্চাটির লিঙ্গও নির্ধারণ করা যায়নি। বাচ্চা দেয়ার বিষয়টি গতকাল জানান চিড়িয়াখানার দায়িত্বশীল কর্মকর্তারা।

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন শুভ আজাদীকে বলেন, এক সপ্তাহ ধরে মা ক্যাঙ্গারুর থলেতে বাচ্চাটি লক্ষ্য করছি। আজকেই (গতকাল) সবাইকে জানালাম। বাচ্চাটি আরো মাসখানেক মায়ের থলেতে থাকবে। তিনি বলেন, মেয়ে ক্যাঙ্গারুর পেটের সঙ্গে একটি থলে থাকে। সেখানে তারা বাচ্চা বহন করে চলে। বাচ্চা দানের পর বেশ কিছুদিন মায়ের পেটের থলেতেই থাকে। জানা গেছে, নেদারল্যান্ড থেকে আনা ছয়টি ক্যাঙ্গারু ২০২২ সালের ২১ অক্টোবর চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছে। এর মধ্যে আমদানিকারকের জিম্মায় কোয়ারেন্টিনে থাকা অবস্থায় ২ নভেম্বর একটি মেয়ে ক্যাঙ্গারু মারা যায়। পরে চিড়িয়াখানার তত্ত্বাবধানে থাকা অবস্থায় মারা যায় আরো একটি। বর্তমানে নতুন শাবকটিসহ মোট পাঁচটি ক্যাঙ্গারু হলো চট্টগ্রাম চিড়িয়াখানায়।

উল্লেখ্য, চিড়িয়াখানার নিজস্ব তহবিল থেকে ১ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে সিংহ, ক্যাঙ্গারু, লামা, ওয়াইল্ড বিস্ট, ম্যাকাও পাখি কেনার প্রকল্প হাতে নেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে প্রথম দফায় গত ২১ অক্টোবর নেদারল্যান্ড থেকে ছয়টি করে ক্যাঙ্গারু ও লামা আনা হয়। দ্বিতীয় দফায় ফেব্রুয়ারিতে ম্যাকাও পাখি এবং সর্বশেষ গত ১৬ মার্চ আফ্রিকা থেকে থেকে এক জোড়া সিংহ ও চার জোড়া ওয়াইল্ড বিস্ট আনা হয়।

পূর্ববর্তী নিবন্ধধ্বংস করা ভুষি মাটির নিচ থেকে তুলে বিক্রির চেষ্টা
পরবর্তী নিবন্ধসব সারের দাম কেজিতে ৫ টাকা বাড়ল