কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

টাইব্রেকারে ভাঙল জাপানের হৃদয়

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ৬:২৪ পূর্বাহ্ণ

এবারের বিশ্বকাপে বড় চমক হয়ে এসেছিল জাপান। প্রথম পর্বে দুই বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবং স্পেনকে হারিয়ে শুধু গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় পর্বে উঠেনি, বেশ সাড়া জাগিয়েছিল এশিয়ার দলটি এবারের বিশ্বকাপে। সাতবার বিশ্বকাপে অংশ নিয়ে চতুর্থ বারের মতো দ্বিতীয় রাউন্ডে গেলেও এবারেও সেখানেই থেমে গেল জাপানের দৌড়। চতুর্থবারের মত দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিল এশিয়ার দলটি। এবারে টাইব্রেকারে কপাল পুড়ল ব্লু সামুরাইদের।

জাপানকে ৩-১ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নিল লুকা মদ্রিচের দল। বলা যায় গত বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়ার গোল রক্ষক লিভাপকুভিচের বীরত্বের কাছে হেরে গেল জাপান। এই গোল রক্ষক একাই ঠেকিয়ে দিয়েছেন জাপানের তিনটি পেনাল্টি কিক। অবশ্য নির্ধারিত ৯০ মিনিট এবং অতিরিক্ত ৩০ মিনিটসহ ১২০ মিনিটের খেলায়ও বীরত্ব দেখিয়েছে ক্রোয়েশিয়ার এই গোল রক্ষক। মূলত তার কাছেই হেরে গেল জাপান। ঠেকিয়েছেন জাপানের মিনুমিনু, মিথুমা এবং ইউসিদার কিক। জাপানের চতুর্থ শটের একটি মাত্র গোল হয়েছে। আর সেটি করেছেন আসানু।

অপরদিকে ক্রোয়েশিয়ার প্রথম দুই শটে গোল করেন মারিও পাসালিখ এবং ভ্রজাভিচ। জাপানের পক্ষে তৃতীয় শটে গোল করেন আসানু। ক্রোয়েশিয়ার তৃতীয় শটটি নেন লিভাজা। সেটি ঠেকিয়ে দেন জাপানের গোল রক্ষক। জাপানের চতুর্থ শটটি নেন ইউসিদা। কিন্তু এটিও ঠেকিয়ে দেন ক্রোয়েশিয়ার কিপার। আর তাতেই কোয়ার্টার ফাইনালে যাওয়ার উল্লাসে মেতে উঠে ক্রোয়েশিয়া। জাপানকে ফিরতে হয় চোখের জলে বুক ভাসিয়ে।

ম্যাচের শুরু থেকেই দু’দলই সমানতালে আক্রমণ আর পাল্টা আক্রমণ করে খেলতে থাকে। বল দখলেও ছিল প্রায় সমানে সমান। ৪০ মিনিটে এগিয়ে যেতে পারতো জাপান। কিন্তু বক্সের ভেতর থেকে দাইচি কামাদা যে শট নেন তা চলে ক্রসবার উচিয়ে। এর তিন মিনিট পরই এগিয়ে যায় জাপান। ক্রোয়েশিয়ার জালে বল জড়িয়ে দেন মায়েদা। জাপান এগিয়ে যায় ১-০ গোলে।

আর সে গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জাপান। বিরতির পর অবশ্য বেশিক্ষণ থাকেনি জাপানের সেই আনন্দ। দ্বিতীয়ার্ধের ১০ মিনিটে সমতা ফেরায় ক্রোয়েশিয়া। দেইয়ান লভরেনের ক্রসে ডি-বক্সে চমৎকার হেডে গোল করেন পেরিসিচ। শেষ দিকে ক্রোয়েশিয়া গোলের চেষ্টা করলেও আর গোলের দেখা পায়নি কোন দলই। ফলে নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে শেষ হয়। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

এবারের বিশ্বকাপে প্রথম কোন ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াল। অতিরিক্ত সময়েও থেমে থাকেনি দু’দলের আক্রমণের ঢেউ।তবে সেগুলো গোল হওয়ার মত ছিল না। অতিরিক্ত ৩০ মিনিট সহ মোট ১২০ মিনিটের খেলা শেষ হয় ১-১ গোলে সমতায়।

পূর্ববর্তী নিবন্ধমুহিবুল্লাহর স্বজনদের সঙ্গে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ
পরবর্তী নিবন্ধঘরে তোলার আগেই কাটা ধানে আগুন