কোরবানির দিনটি হলো বছরের শ্রেষ্ঠ দিন

হামিমা জামিল রুমা | শনিবার , ৯ জুলাই, ২০২২ at ৮:২১ পূর্বাহ্ণ

বছর ঘুরে এলো আবার ঈদুল আযহা! প্রতিটি মুসলমানের জীবনে কোরবানি একটি গুরুত্বপূর্ণ ইবাদত। এটি আদায় করা ওয়াজিব। সামর্থ্য থাকা সত্ত্বেও যে ব্যক্তি এই ইবাদত পালন করে না তার ব্যাপারে হাদীসে এসেছে, যার কোরবানির সামর্থ্য রয়েছে কিন্তু কোরবানি করেনা সে যেনো আমাদের ঈদগাহে না আসে। ইবাদতের মূল কথা হলো, আল্লাহর আনুগত্য ও তার সন্তুষ্টি অর্জন। তাই যে কোনো ইবাদতের পরিপূর্ণতার জন্য দুটি বিষয় খুব বেশি জরুরি:
১. ইখলাস তথা একমাত্র আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টির উদ্দেশ্যে পালন করা, ২. শরীয়তের নির্দেশনা মোতাবেক মাসায়েল অনুযায়ী সম্পাদন করা।
তাছাড়া জিলহজ্জ মাসের একটি গুরুত্বপূর্ণ এবং করণীয় আমল আছে, যার নাম হলো ‘তাকবীরে তাশরিক’।
জিলহজ মাসের ৯ তারিখ ফজরের নামাজ থেকে ১৩ তারিখ আসরের নামাজ পর্যন্ত তাকবীরে তাশরিক পড়া ওয়াজিব।
‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর, লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবর, আল্লাহু আকবর ওয়ালিল্লাহিল হামদ ’।
জিলহজ মাসের ৯ তারিখ হলো আরাফার দিন। এইদিন প্রায় সকল মুসলমান ভাইবোন রোজা রাখে মহান রাব্বুল আলামিনের সন্তুষ্টির জন্য।
তাছাড়া কোরবানির দিনের নির্দিষ্ট কিছু করণীয়তা আছে যা প্রত্যেক মুসলমানদের মেনে চলা উচিত। কোরবানির দিনটি হলো বছরের শ্রেষ্ঠ দিন। একটি হাদীসে এসেছে, রাসূলে কারীম(সঃ) বলেছেন, আল্লাহর নিকট দিবস সমূহের মাঝে সবচেয়ে শ্রেষ্ঠ দিন হলো কোরবানির দিন তারপর পরবর্তী তিন দিন।
কোরবানির দিনের করণীয়তাগুলো হলো : ১. ঈদের সালাত আদায় করা। ২. সুগন্ধি ব্যবহার করা। ৩. পরিচ্ছন্নতা। ৪. সুন্দর ও পরিষ্কার পোশাক পরিধান করা। ৫. তাকবীরে তাশরিক পাঠ করা। ৬. কোরবানির পশু জবাই করা ও তার গোশত আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী, বন্ধু-বান্ধব ও দরিদ্রদের মধ্যে বিতরণ করা। ৭. সকল কাজের মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামিনের নৈকট্য অর্জন ও সন্তুষ্টি লাভের চেষ্টা করা। কোরবানির দিনটাকে খেলাধুলা, বিনোদন ও পাপাচারের দিনে পরিণত করা কোনোভাবেই উচিত নয়। কেননা এই দিনটি হলো ঈদুল ফিতরের দিনের চেয়েও মর্যাদা সম্পন্ন ও বছরের শ্রেষ্ঠ দিন। এই দিনে সালাত ও কোরবানি একত্র হয়, যা ঈদুল ফিতরের সালাত ও সদকাতুল ফিতরের চেয়ে শ্রেষ্ঠ। সমস্ত মুসলিম উম্মাহ যথাযথভাবে ইসলামি নিয়মনীতি অনুসরণ করেই কোরবানি ঈদ উদযাপন করবে ইনশাআল্লাহ।

পূর্ববর্তী নিবন্ধকুরবানি
পরবর্তী নিবন্ধঈদুল আযহা : শৈশব স্মৃতির আয়নায়