কে কত মেয়াদে বহিষ্কার

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৪ নভেম্বর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

উচ্ছৃক্সখল আচরণ, দফায় দফায় সংঘর্ষে জড়ানো ও শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডের সাথে জড়িত থাকার দায়ে ডিসিপ্লিনারি কমিটির সুপারিশের ভিত্তিতে একজন ইন্টার্ন চিকিৎসকসহ মোট ৩১ জনকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। গতকাল অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সভায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নেয়া হয়। শাস্তির আওতায় আসা এসব শিক্ষার্থীর মাঝে ২৩ জন নিজেদের গ্রুপের বলে দাবি করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী ছাত্রলীগের কর্মীরা। সে হিসেবে বাকি ৮ জন সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী।
এদের মধ্যে ৮ জনকে দুই বছরের জন্য, ২ জনকে দেড় বছরের জন্য এবং ২০ জনকে এক বছরের জন্য সকল শিক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া এমবিবিএস ৫৮তম ব্যাচের আল আমিন ইসলাম ইন্টার্ন চিকিৎসক হওয়ায় তার বিষয়ে হাসপাতালের পরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে অনুরোধ জানানো হয়েছে।
চমেক একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, দুই বছরের জন্য শিক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার হয়েছেন এইচএম আসহাব উদ্দিন (৬২তম এমবিবিএস ব্যাচ), অভিজিৎ দাশ (৬০তম ব্যাচ), সাদ মোহাম্মদ গালিব (৬২তম ব্যাচ), সাজেদুল ইসলাম হৃদয় (৩০তম বিডিএস), সৌরভ ব্যাপারি (৬২তম ব্যাচ), জাহেদুল ইসলাম জিসান (৩১তম বিডিএস) ইমতিয়াজ আলম (৩০তম বিডিএস) ও মোহাম্মদ সাইফ উল্লাহ (৬১তম ব্যাচ)।
দেড় বছরের জন্য বহিষ্কার করা হয়েছে রিয়াজুল ইসলাম জয় (৫৯তম ব্যাচ) ও অভিজিৎ দাসকে (৬০ তম ব্যাচ)। এক বছরের জন্য বহিষ্কার হয়েছেন সাজু দাশ (৬২তম ব্যাচ), রকিব উদ্দিন আহমেদ সিয়াম (৬২তম ব্যাচ), জাকির হোসেন সায়েল (৬২তম ব্যাচ), জুলকাফল মুহাম্মদ শোয়েব (৬২তম ব্যাচ), মোহাম্মদ ইব্রাহিম খলিল (৬২তম ব্যাচ), চমন দাশ অনয় (৬২তম ব্যাচ), ফারহান রহমান ফাহিম (৬২তম ব্যাচ), মাহিন আহমেদ (৬২তম ব্যাচ), শেখ ইমাম হাসান (৬২তম ব্যাচ), সৌরভ দেবনাথ (৬২তম ব্যাচ), মো. মইনুল হোসেন (৩১তম বিডিএস), মো. আরফাত ইসলাম (৬২তম ব্যাচ), মোহাম্মদ হাবিবুল্ল্লাহ হাবিব (৩০তম বিডিএস), মোহাম্মদ আনিস (৩১তম বিডিএস), মো. এহসানুল কবির রুমন (৩১তম বিডিএস), মো. মাহতাব উদ্দিন রাফি (৩১তম বিডিএস), মো. শামীম (৬০তম ব্যাচ), মো. সাব্বির (৬০তম ব্যাচ), মইন ভূইয়া (৬১তম ব্যাচ) ও তৌফিকুর রহমান ইয়ন (৫৮তম ব্যাচ)।
শাস্তির আওতায় আসা এসব শিক্ষার্থীর মাঝে এইচ এম আসহাব উদ্দিন, সাদ মোহাম্মদ গালিব, সৌরভ বেপারী, জাহেদুল ইসলাম জিসান, মো. আনিস, মো. এহসানুল কবির রুমন, মো. মাহতাব উদ্দিন রাফি ও ইন্টার্ন চিকিৎসক আল আমিন ইসলাম সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী ছাত্রলীগের কর্মী। বাকি ২৩ জন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল অনুসারী ছাত্রলীগের কর্মী।

পূর্ববর্তী নিবন্ধএকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান ছাত্রলীগের একাংশের
পরবর্তী নিবন্ধআকিবের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত