কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়ল ৬০ দিন

| বুধবার , ১৫ মার্চ, ২০২৩ at ১০:৫৪ পূর্বাহ্ণ

ইউক্রেনের কৃষিপণ্য বাধাহীনভাবে রপ্তানিতে হওয়া কৃষ্ণ সাগর শস্য চুক্তির মেয়াদ আরও ৬০ দিন বাড়ানো হয়েছে বলে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্দার গ্রুশকোর বরাত দিয়ে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস। তুরস্কে গত বছরের ২২ জুলাই জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্য কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তি স্বাক্ষর হওয়ায় ইউক্রেনের বন্দরগুলো থেকে লাখ লাখ টন শস্য ও খাদ্যপণ্য বিশ্বের বিভিন্ন অংশে যেতে পারছে। রাশিয়া সোমবার চুক্তিটির মেয়াদ আগের বারের তুলনায় অর্ধেক বাড়ানোর ইঙ্গিত দিয়েছিল। অন্যদিকে জাতিসংঘ চুক্তির স্থায়িত্ব অটুট রাখতে সম্ভব সব কিছু করার অঙ্গীকার করেছিল। শেষ পর্যন্ত চুক্তিটির মেয়াদ বেড়েছে। খবর বিডিনিউজের।

মেয়াদ ৬০ দিন বাড়ছে বলে সমঝোতা হয়েছে, গ্রুশকো মঙ্গলবার তাসকে এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। আরেক বার্তা সংস্থা রিয়াও গ্রুশকোর বরাত দিয়ে শস্য চুক্তির মেয়াদবৃদ্ধির খবর দিয়েছে। তবে এখানে গ্রুশকো আরেক উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিনের বরাত দিয়ে শস্য চুক্তির মেয়াদ বাড়ার কথা জানিয়েছেন।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার বিভিন্ন খাতে পশ্চিমাদের নিষেধাজ্ঞা থাকলেও নির্দিষ্ট করে কৃষিপণ্য রপ্তানিকে লক্ষ্য করে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। কিন্তু আর্থিক লেনদেন, সরঞ্জাম ও বীমা খাতে থাকা নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার শস্য ও সার রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে, কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানির মেয়াদবৃদ্ধি নিয়ে আলোচনায় রাশিয়া প্রায়শই এ যুক্তি হাজির করে তাদের ওপর থাকা নিষেধাজ্ঞা শিথিলে চাপ দিয়ে যাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৭.০৪ কোটি টাকা
পরবর্তী নিবন্ধইমরানকে গ্রেফতারের চেষ্টা, কর্মী সমর্থকদের বাধায় ব্যর্থ !