কাল তুর্কমেনিস্তানের বিপক্ষে নামবে বাংলাদেশ দ্রুত কাউন্টার এট্যাকে এগুনোর পরিকল্পনা

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১০ জুন, ২০২২ at ৭:৫৬ পূর্বাহ্ণ

এশিয়া কাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে বাহরাইনের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। কাল পরের ম্যাচে প্রতিপক্ষ তুর্কমেনিস্তান। তাই আগের ম্যাচে খেলা ফুটবলারদের বাদ দিয়ে বাকিদের অনুশীলন করিয়েছেন কোচ। যদিও স্বাগতিক মালয়েশিয়ার কাছে নিজেদের প্রথম ম্যাচে ৩-১ গোলে হেরেছে তুর্কমেনিস্তান। মালয়েশিয়া-তুর্কমেনিস্তান ম্যাচ দেখেছে বাংলাদেশ। সেই দেখা থেকে দলটির খেলোয়াড়দের শারীরিক গড়ন, উচ্চতা নিয়ে ভাবতে হচ্ছে দলকে। বাংলাদেশ দলের সহকারী কোচ হাসান আল মামুন এক ভিডিও বার্তায় জানান রক্ষণ ও সেট-পিস নিয়ে আরও কাজ করার কথা। তিনি বলেন আমরা জানি, আমাদের থেকে প্রতিপক্ষ কতটা শক্তিশালী এবং কোন পর্যায়ের দল। তাই এই দিকটাতেই আমরা মনোযোগ দিচ্ছি। আমরা সবসময় ‘লো ব্লকে’ থেকে খেলব এবং খেলার আরও উন্নতি করার চেষ্টা করব। শুধু নিচে নেমে রক্ষণ সামলানোই নয়, আমরা চাচ্ছি দ্রুত প্রতি-আক্রমণে উঠতে। যেটা আমরা বাহরাইনের বিপক্ষে করার চেষ্টা করেছি।

আমরা জানি তুর্কমেনিস্তান শক্তিশালী দল। তাদের খেলোয়াড়দের শারীরিক গঠন প্রায় বাহরাইনের খেলোয়াড়দের মতো। এ কারণে সেট-পিস নিয়ে কাজ করেছি। মার্কিংয়ে আমাদের উন্নতি হয়েছে, এ দিকে আরও কাজ করতে হবে। শুধু ফরোয়ার্ড লাইন নয়, আমরা চাইছি দ্বিতীয় লাইন থেকে খেলোয়াড় উঠে গিয়েও যেন আক্রমণে অংশ নেয়। প্রতিপক্ষকে চমকে দিতে চাই। দুই গোল খেলেও বাহরাইনের বিপক্ষে ডিফেন্ডারদের পারফরম্যান্স নিয়ে সন্তোষ জানিয়েছিলেন বাংলাদেশ দলের কোচ। ইয়াসিন আরাফাত অবশ্য কোচের প্রশংসায় ভেসে যাচ্ছেন না। এই ডিফেন্ডার জানালেন উন্নতির ধারা ধরে রাখাই লক্ষ্য তাদের।

তিনি বলেন পরের ম্যাচের জন্য আমরা তৈরি হচ্ছি। একজন ডিফেন্ডার হিসাবে বলব, বাহরাইনের বিপক্ষে আমাদের প্রত্যাশা আরও বেশি ছিল। পরের ম্যাচে আরও ভালো করার সুযোগ আমাদের আছে। গত ম্যাচে আমরা সেট-পিসে গোল হজম করেছি। এছাড়া রক্ষণে জমাট ছিলাম। সব মিলিয়ে দল কমপ্যাক্ট ছিল, কিন্তু সেট পিসে গোল খেয়েছি কী করার আছে। পরের ম্যাচে যদি ভালো কিছু করতে চাই, তাহলে আমাদের আরও ভালো করতে হবে। বাহরাইন ম্যাচের পর কোচ সবকিছু ইতিবাচক হিসেবে নিয়েছেন। তিনি বলেছেন, ওরা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দল। স্বাভাবিকভাবে আধিপত্য করবে। আমরা যেভাবে খেলতে চেয়েছিলাম প্রথমার্ধে সেভাবে পারিনি। দ্বিতীয়ার্ধে পেরেছি। যদি দ্বিতীয়ার্ধের মতো পারফরম্যান্স প্রথমার্ধে করতে পারতাম তাহলে ভিন্ন কিছু হতে পারত। মালয়েশিয়া-তুর্কমেনিস্তানের খেলা আমরা দেখেছি। ওদের শক্তি, দুর্বলতা খুঁজে বের করে সে অনুযায়ী আমরা পরিকল্পনা করব এবং খেলার চেষ্টা করব।

পূর্ববর্তী নিবন্ধমাস্টার্স টি-টোয়েন্টি ক্রিকেটে দুটি ম্যাচ আাজ
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৩০.১৬ কোটি টাকা