কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে

মানববন্ধনে বক্তারা

| শুক্রবার , ২৫ জুন, ২০২১ at ৮:০৩ পূর্বাহ্ণ

বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ বৃদ্ধির প্রতিবাদে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট-ঢাকা এবং এনভায়নমেন্টাল এওয়ারনেজ অ্যান্ড রিসার্চ নেটওয়ার্ক- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চবি ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রন মেন্টাল সায়েন্সের অধ্যাপক ড. খালেদ মিসবাহুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন চবি ভূগোল ও পরিবেশ বিদ্যার অধ্যাপক ড. অলক পাল। প্রার্থী ঘোষের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন সাংবাদিক প্রণব বল, শিক্ষার্থী রফিক আহমেদ সোবহানি, নবনিতা সরকার এবং সাহেদুল আলম।
ড. খালেদ মিসবাহুজ্জামান তার বক্তব্যে বলেন, বর্তমান কার্বন নির্গমণ অধিক পরিমাণে বেড়ে গেছে। শিক্ষিত সমাজের পাশাপাশি আমাদের সবাইকে একসাথে শূন্য কার্বন নিউট্রাল ইকনোমির দিকে এগিয়ে যেতে হবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তন এবং কার্বন নির্গমনরোধ করতে শুধুমাত্র সরকারের না, শিল্পপতি, ব্যবসায়ী এবং জনগণকেও এগিয়ে আসতে হবে।
ড. অলক পাল বলেন, চট্টগ্রাম শহরে দিনদিন কার্বন নিঃসরণের পরিমাণ বেড়েই চলেছে। পাশাপাশি গাছপালা এবং পাহাড়ের সংখ্যাও অধিক হারে কমে যাচ্ছে। যার ফলশ্রুতিতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। চট্টগ্রাম শহরে এবং তার আশেপাশে যে ইটভাটাগুলো রয়েছে তা থেকে প্রতিনিয়ত কয়েকশ টন কার্বন নিঃসরণ করছে। এই কার্বন নিঃসরণের ধারা কমাতে হলে চট্টগ্রাম সিটি করপোরেশন, বিআরটি এবং বন অধিদপ্তরের আরো হস্তক্ষেপ দরকার। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধরাউজানের প্রতিটি মানুষ এখন চিকিৎসা সেবার আওতায়
পরবর্তী নিবন্ধআশির দশকের চট্টগ্রাম কলেজে রাজনীতি ও সাহিত্য-সংস্কৃতি