কাবুলে মসজিদের কাছে বোমা বিস্ফোরণে নিহত ৮

চলছিল জবিউল্লাহ মুজাহিদের প্রয়াত মায়ের দোয়া মাহফিল

আজাদী অনলাইন | রবিবার , ৩ অক্টোবর, ২০২১ at ১০:৪৬ অপরাহ্ণ

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের প্রবেশপথের কাছে বোমা বিস্ফোরণে কমপক্ষে ৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান।

ঈদগাহ মসজিদের প্রবেশপথে আজ রবিবারের (৩ অক্টোবর) এই বিস্ফোরণে আহত হয়েছে আরও ২০ জন।

বিস্ফোরণের সময় সেখানে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের প্রয়াত মায়ের জন্য দোয়া মাহফিল চলছিল বলে জানানো হয়েছে তালেবানের পক্ষ থেকে। বিডিনিউজ

আফগানিস্তান থেকে পশ্চিমা বাহিনী বিদায় নেওয়ার পর এটিই কাবুলে প্রথম বড় ধরনের বোমা বিস্ফোরণের ঘটনা।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, হামলার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও কোনো গোষ্ঠী এখনও পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি।

তবে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সম্প্রতি পূর্বাঞ্চলীয় জালালাবাদে কয়েকটি বোমা হামলার দায় স্বীকার করেছে।

আইএস জঙ্গি গোষ্ঠী তালেবানের ঘোর বিরোধী। আফগানিস্তান থেকে বিদেশী বাহিনী চলে যাওয়া শুরু করার পর থেকেই তালেবান বিদ্যুৎ গতিতে অগ্রসর হয়ে আফগানিস্তানের প্রায় পুরোটাই আবার দখল করে নিয়েছে।

আইএস এবং আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য আন্তর্জাতিক চাপের মুখে আছে তালেবান। এই দুই জঙ্গি গোষ্ঠীর কোনোটিই আফগানিস্তানে তৎপর থাকার কথা তালেবান বরাবর অস্বীকার করে আসছে।

মসজিদের কাছে বোমা বিস্ফোরণ তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের মায়ের জন্য আয়োজিত দোয়া মাহফিল লক্ষ্য করে ঘটানো হয়েছিল কি না সেই ব্যাপারে স্পষ্ট কিছু জানা যায়নি।

তালেবানের মুখপাত্র হিসাবে জবিউল্লাহকে প্রায়ই গোষ্ঠীটির পক্ষ থেকে জনসম্মুখে এসে কথা বলতে দেখা যায়।

আগে কয়েক বছর ধরে জবিউল্লাহ আড়ালে থেকেই কাজ করতেন। কেবল ফোনে সাংবাদিকদের সঙ্গে কথা বলতেন তিনি কিন্তু তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে জবিউল্লাহ কয়েকটি সংবাদ সম্মেলনে হাজির হয়ে গণমাধ্যমের সামনে বক্তব্য রেখেছেন।

পূর্ববর্তী নিবন্ধরাস্তা পার হতে গিয়ে মোটরসাইকেলের ধাক্কায় মাদ্রাসা ছাত্রী নিহত
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা