কাপ্তাইয়ে ভূষির বস্তার নিচে কাঠ পাচারের চেষ্টা

বিজিবির অভিযানে নৌকা জব্দ

কাপ্তাই প্রতিনিধি | বৃহস্পতিবার , ২২ এপ্রিল, ২০২১ at ৯:০৭ অপরাহ্ণ

এবার কাঠের ভূষির নিচে অভিনব পদ্ধতিতে কাঠ পাচারের প্রচেষ্টা চালিয়েছে বন সন্ত্রাসীরা কিন্তু ৪১ বিজিবির অভিযানে কাঠ পাচারের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।
জানা গেছে, বন সন্ত্রাসীরা সংরক্ষিত বনের বিভিন্ন প্রকারের কাঠ কেটে পাচারের জন্য অভিনব পদ্ধতি গ্রহণ করে। কাপ্তাই থেকে কাঠ পাচার নিষিদ্ধ থাকায় এবার সন্ত্রাসীরা নৌকা ভর্তি কাঠের ভূষি পরিবহনের নামে কাঠ পাচারের ভিন্ন উদ্যোগ নেয়।
আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) সন্ধ্যা ৬টা ১৫ মিনিটের সময় ঠিক ইফতারের আগে কর্ণফুলী নদী পথে প্লাস্টিকের বস্তায় ভরে নৌকা ভর্তি কাঠের ভূষি পরিবহন করা হচ্ছিল।
৪১ বিজিবি চেকপোস্টে বিজিবি’র সদস্যরা যথারীতি নৌকা তল্লাশি করেন এবং নৌকায় বস্তা ভর্তি কাঠের ভূষি দেখতে পান। কাঠের ভূষি পরিবহনে কোনো বিধিনিষেধ না থাকায় প্রাথমিকভাবে নৌকাটি ছেড়ে দেওয়া হয়।
কিন্তু ঠিক ইফতারের সময় ভূষি পরিবহন করায় ৪১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদের কাছে বিষয়টি সন্দেহজনক মনে হলে তিনি নৌকাটিকে পুনরায় তল্লাশির নির্দেশ দেন।
দ্বিতীয়বার তল্লাশিতে কাঠের ভূষির বস্তার নিচে থরে থরে বিভিন্ন প্রকারের কাঠ পাওয়া যায়। এসময় নৌকাটি জব্দ করা হয়।
পরে নৌকা থেকে ১৬১ ঘনফুট বিভিন্ন প্রকারের কাঠ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত কাঠের আনুমানিক মূল্য ৪ লাখ ৯০ হাজার টাকা হবে বলে বিজিবি সূত্রে জানা গেছে।
কর্ণফুলী নদী পথে অভিনব পদ্ধতিতে কাঠ পাচারের সময় বিজিবি কর্তৃক উদ্ধারের সত্যতা নিশ্চিত করেছেন ৪১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ পিএসসি।

পূর্ববর্তী নিবন্ধএম এ সালামের সুস্থতা কামনায় দোয়া মাহফিল
পরবর্তী নিবন্ধরেজাকুল হায়দার মঞ্জুর রোগমুক্তি কামনায় মিলাদ ও দোয়া মাহফিল