‘শুধু পাঠ্যবই নয়, জ্ঞান অর্জনে বিভিন্ন লেখকের বই পড়তে হবে’

কাঞ্চনা সমিতি চট্টগ্রামের মেধাবৃত্তি প্রদান ও স্মরণ সভায় প্রকৌশলী স্বপন কুমার

সাতকানিয়া-লোহাগাড়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ৯ মে, ২০২৪ at ৪:২৯ অপরাহ্ণ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. প্রকৌশলী স্বপন কুমার পালিত বলেছেন, শুধু পাঠ্যবই নয়, জ্ঞান অর্জনে বিভিন্ন লেখকের বই পড়তে হবে। মনে রাখতে হবে, তোমাদের কষ্টের ফসল ভালো রেজাল্ট মা-বাবার মুখ যেমন উজ্জ্বল করেছে, তেমনি দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ক্ষেত্রেও তোমাদের সচেষ্ট থাকতে হবে। আর বর্তমানে মোবাইল ফোন ভালো কাজে ব্যবহারের পরিবর্তে খারাপ কাজে ব্যবহার হচ্ছে বেশি। তাই নিজেকে খারাপের মধ্যে না জড়িয়ে ভালো কাজে মনোনিবেশ করাতে হবে, না হয় নিজের জীবন ব্যর্থতায় পর্যবসিত হবে।

তিনি আজ (বৃহস্পতিবার) দুপুরে সাতকানিয়া উপজেলার দক্ষিণ কাঞ্চনা এন এ চৌধুরী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে কাঞ্চনা সমিতি চট্টগ্রামের উদ্যোগে আয়োজিত মেধাবৃত্তি-২০২৩ এর পুরস্কার বিতরণ ও সমিতির প্রতিষ্ঠাতা সদস্য আব্দুল মাবুদ চৌধুরী, মুক্তিযোদ্ধা বাবুল চন্দ্র পাল ও আ.হ.ম মামুন অর রশিদ স্মরণে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। 

প্রকৌশলী স্বপন কুমার পালিত আরও বলেন, জীবনে ব্যর্থতা আসতে পারে। সব কাজে সফলতা আসবে এমন নয়, এ জন্য দমে যাওয়ার সুযোগ নাই। সবার মাঝে অমিত সম্ভাবনা রয়েছে। নিজেদের সম্ভাবনাকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। মনে রাখতে হবে, জীবনের যে কোন পর্যায়ে সাফল্য আসতে পারে। আমরা ব্যর্থতার গ্লানি নিয়ে বেঁচে থাকতে চাই না। আমরা সফল হতে চাই। আমরা অন্যের কাছে অনুপ্রেরণা হবো, যাতে অন্যরা আমাদের দেখে শিখতে পারে। আজকের মেধাবৃত্তি তোমাদের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগাবে। আমরা তোমাদের অনেক উঁচুতে দেখতে চাই। 

কাঞ্চনা সমিতি চট্টগ্রামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো.আবুল বাশার এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, কাঞ্চনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রমজান আলী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য রূপ কুমার নন্দী খোকন, দক্ষিণ কাঞ্চনা এন এ চৌধুরী উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি অধ্যাপক সোহরাব  হোসেন মিন্টু, দক্ষিণ কাঞ্চনা এন এ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জয়নুল আবেদীন, কাঞ্চনা সমিতি চট্টগ্রাম সদস্য মো.ইউনুচ, ব্যাংকার ইউছুফ চৌধুরী। স্বাগত বক্তব্য দেন,  সমিতির প্রতিষ্ঠাতা সদস্য ব্যাংকার বিজয় কুমার নন্দী (সাগর)। শিক্ষক অপু দত্তের সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইসলাম চৌধুরী, ব্যারিস্টার আসিফ ইসতিয়াক  চৌধুরী, মিজবাউল করিম চৌধুরী রোকন,  এডভোকেট সালমা চৌধুরী, আকতার হোসেন ও ইলিয়াস সিকদার প্রমুখ। 

উল্লেখ্য, এ মেধাবৃত্তি পরীক্ষায় ১৬০ জন পরীক্ষার্থী অংশ নেন। এতে অষ্টম শ্রেণির ৫ জন ও পঞ্চম শ্রেণির ১ জনকে মেধাবৃত্তি ও ৯ জনকে সাধারণ বৃত্তি প্রদান করা হয়। 

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীতে এসিল্যাণ্ডের অভিযানে ৩ কোটি টাকার খাস জমি উদ্ধার
পরবর্তী নিবন্ধঅপহরণের দায়ে বান্দরবানে বৃদ্ধের ১৪ বছরের কারাদণ্ড