কাপ্তাইয়ে নতুন ৬ করোনা রোগী

স্বাস্থ্যবিধি মানতে মানুষের অনীহা

কাপ্তাই প্রতিনিধি | সোমবার , ২৩ নভেম্বর, ২০২০ at ১:৫৬ অপরাহ্ণ

রাঙামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলায় বর্তমানে ৬ জন করোনা আক্রান্ত রোগী রয়েছেন। তাদের মধ্যে ৫ জন পুরুষ এবং ১ জন নারী। এ নিয়ে এ পর্যন্ত কাপ্তাইয়ে মোট ১২৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে ২ জন মৃত্যুবরণ করেছেন।
তবে এই অবস্থায়ও উপজেলার সর্বসাধারণকে স্বাস্থ্যবিধি মানতে বিশেষ করে মাস্ক ব্যবহার করতে দেখা যাচ্ছে না। মানুষ ইচ্ছামত চলাফেরা করছে। সর্বত্র যাতায়াত করছে। দলবদ্ধভাবে আড্ডা দিচ্ছে।
স্বাস্থ্যবিধি না মানলে করোনা পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলেও আশঙ্কা রয়েছে।
কাপ্তাই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. ওমর ফারুক জানান, উপজেলায় বর্তমানে ৬ জন করোনা রোগী রয়েছেন। তারা সবাই চিকিৎসকের পরামর্শে নিজ বাসায় আইসোলেশনে আছেন।
উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের পক্ষ থেকে তাদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।
তবে মানুষের মাঝে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা কম উল্লেখ করে তিনি বলেন, “সবাইকে মাস্ক ব্যবহার করার জন্য বারবার অনুরোধ ও পরামর্শ দেওয়া হলেও মানুষকে কোনোভাবেই সচেতন করা সম্ভব হচ্ছে না।” সর্বস্তরের জনগণকে স্বাস্থ্যবিধি মানতে প্রশাসনের মাধ্যমে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাসুদ আহমেদ চৌধুরী বলেন, “আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরো খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আমরা আগাম সতর্কতা হিসেবে সবাইকে স্বাস্থ্যবিধি মানার জন্য অনুরোধ ও পরামর্শ দিচ্ছি। বর্তমানে মাস্ক ছাড়া স্বাস্থ্যকেন্দ্রে কারো সেবা দেওয়া হচ্ছে না।” সর্বস্তরে মাস্ক ব্যবহার করার জন্য উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রশাসনিক পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ২৪ ঘণ্টায় শনাক্ত ২৪২ জন
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে পৃথক অভিযানে ইয়াবাসহ আটক ২