কাদাযুক্ত পানিতে অসহনীয় দুর্ভোগ

জোয়ারে কয়েক ঘণ্টা জলাবদ্ধতা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১২ সেপ্টেম্বর, ২০২২ at ৫:০৯ পূর্বাহ্ণ

জোয়ারের পানিতে গতকাল রোববারও তলিয়ে গেছে নগরের নিচু এলাকা। এ সময় বাসা-বাড়ি ও দোকানপাটসহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানেও পানি ঢুকে পড়ে। এতে দুর্ভোগ বাড়ে নগরবাসীর। কিছু এলাকায় কাদাযুক্ত পানিতে দুর্ভোগ ছিল অসহনীয়।
আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গতকাল কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় সকাল ৭টা ৪৯ মিনিটে। ভাটা শুরু হয় ১টা ১৬ মিনিটে। ভাটা শুরুর সময় জোয়ারের উচ্চতা ছিল ৫ দশমিক ৭ মিটার। নিয়ম অনুযায়ী, যখন ভাটা শুরু হয় তখন জোয়ার থাকে সর্বোচ্চ উচ্চতায়। ভাটা শুরু হলেও শহর থেকে পানি নামতে সময় লাগে দুই থেকে আড়াই ঘণ্টা। অর্থাৎ একটার পর থেকে কয়েক ঘণ্টা জোয়ারের পানিতে সৃষ্ট জলাবদ্ধতার ভোগান্তি পোহাতে হয় নগরবাসীকে।
পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা ও সহকারী আবহাওয়াবিদ সাহ মো. সজিব হোসাইন জানান, আজ সোমবার দুপুর ১টা ৫৪ মিনিটে দ্বিতীয় ভাটা শুরু হবে। এ সময় পানির উচ্চতা থাকবে ৫ দশমিক ২৭ মিটার। এছাড়া সকাল ৮টা ২৮ মিনিটে প্রথম এবং রাত ৮টা ৪৮ মিনিটে দ্বিতীয় জোয়ার শুরু হবে।
এদিকে গতকাল সরেজমিনে শহরের বিভিন্ন এলাকায় গিয়ে এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, চান্দগাঁও, সিঅ্যান্ডবি, কাজীর হাটে জোয়ারের পানিতে মানুষের দুর্ভোগ ছিল অসহনীয়। এখানে পানি ছিল
কাদাযুক্ত। এছাড়া চাক্তাই-খাতুনগঞ্জ, মিয়াখান নগর, বাকলিয়াসহ বিভিন্ন এলাকায় পানি ওঠে। আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকায়ও পানি জমেছিল।
চাক্তাই-খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন বলেন, নালা, খাল, বিল ও জলাশয় বেদখল এবং ভরাট রোধে সরকারি সেবা সংস্থা চরম ব্যর্থতার পরিচয় দিয়ে চরম সংকট সৃষ্টি করেছে।

পূর্ববর্তী নিবন্ধভারত সফর সফল হওয়ায় বিএনপির মন খারাপ : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধ৭৮৬