কাজীর দেউড়ি মোড়ে বিভাগীয় ‘তারুণ্যের সমাবেশ’ আজ

বিএনপির তিন অঙ্গসংগঠনের উদ্যোগ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৪ জুন, ২০২৩ at ৯:৪৬ পূর্বাহ্ণ

দেশের ছয়টি বিভাগীয় শহরে বিএনপির তিন অঙ্গসংগঠনের ব্যানারে শুরু হতে যাওয়া প্রথম ‘তারুণ্যের সমাবেশ’ আজ বুধবার নগরের কাজীর দেউড়ি মোড়ে হওয়ার কথা রয়েছে। ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল চট্টগ্রাম বিভাগীয় এ সমাবেশ আয়োজন করলেও বিএনপি এবং অন্যান্য অঙ্গসংগঠনের নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ তরুণরাও এতে অংশ নিবে বলে দাবি করেছেন আয়োজকরা।

এদিকে সমাবেশ আয়োজনের সঙ্গে জড়িতরা জানান, গত পরশু কাজীর দেউড়ি আউটার স্টেডিয়ামে সমাবেশ করার অনুমতি দেয় সিএমপি। সে আলোকে গতকাল প্রস্তুতিও শুরু করে। সভা মঞ্চ করার জন্য বিভিন্ন সরাঞ্জামও আনা হয়। তবে বিকেলে এসে খেলার মাঠ হওয়ায় জেলা প্রশাসনের আপত্তি থাকায় সেখানে সমাবেশ করা যাবে না আয়োজকদের জানিয়ে দেয় সিএমপি। বিষয়টি নিশ্চিত করে নগর যুবদলের সাধারণ সম্পাদক মো. শাহেদ দৈনিক আজাদীকে বলেন, পুলিশের অনুমতি পাওয়ার পর আমরা আউটার স্টেডিয়াম ঘিরে প্রস্তুতি নেয়া শুরু করি। শেষ মুহূর্তে এসে পুলিশ আমাদের সেখান থেকে সরিয়ে দিচ্ছিল। পরে রাত ৭টার দিকে কাজীর দেউড়ি মোড়ে করার অনুমতি দেয়।

এর আগে গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে সমাবেশের নানা দিক তুলে ধরেন যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। এসময় উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি এস এম জিলানী, যুবদলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাজীব আহসান, ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্যাবণ, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ নেতৃবৃন্দ।

সংশ্লিষ্টদের সঙ্গে আলাপকালে জানা গেছে, এর আগে কোনো সময় বিএনপি’র তিন অঙ্গসংগঠনের যৌথ কোনো কেন্দ্রীয় কর্মসূচি পালিত হয়নি। এবার প্রথম এমন আয়োজনের মূল উদ্দেশ্য আগামী নির্বাচনকে সামনে রেখে নতুন ভোটারদের কাছে পৌঁছা। বিশেষ করে ২০০৮ সালের পর থেকে যারা ভোটার হয়েছে তাদের টার্গেট করে এ সমাবেশ করা হচ্ছে। তাই বিভাগীয় এ সমাবেশের প্রতিপাদ্য স্লোগান করা হয়েছে, ‘তরুণ প্রজন্ম দেব ভোট, ভোটের জন্য যুদ্ধ হোক’। সমাবেশকে ঘিরে যে প্রচারপত্র সেখানেও থাকবে এ স্লোগান। অবশ্য এর সঙ্গে সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীন সংসদ নির্বাচনসহ বিএনপি’র ১০ দফা দাবিও উত্থাপন করা হবে।

চট্টগ্রাম থেকে শুরু হওয়া ‘তারুণ্যের সমাবেশ’ এর সর্বশেষ আয়োজনটি হবে আগামী ২২ জুলাই রাজধানীর নয়াপল্টনে। এর আগে ১৯ জুন বগুড়ায়, ২৪ জুন বরিশালে, ৯ জুলাই সিলেট, ১৭ জুলাই খুলনায় এ সমাবেশ আয়োজন করা হবে।

সংশ্লিষ্টরা জানান, দুপুর ২টা থেকে অনুষ্ঠেয় আজকের সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি এবং স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়া ছাত্রদল, যুবদল এবং স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় ও বিভাগীয় নেতারা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলন : সংবাদ সম্মেলনে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, মানুষের ভোটের অধিকার নেই। প্রায় ৪ কোটি নতুন ভোটার বিগত ১৫ বছর যাবৎ ভোট দিতে পারেনি। তরুণ ভোটারদের অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা মাঠে নেমেছি। চট্টগ্রাম থেকে শহীদ জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। এখন আগামীকাল (আজ) চট্টগ্রাম থেকে শুরু হবে ভোট ও ভাতের অধিকারের সংগ্রাম। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি, কেন্দ্রীয় যুবদলের চট্টগ্রাম বিভাগীয় সহ সভাপতি ও চট্টগ্রাম মহানগর যুবদলের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহেদ, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, মহানগর ছাত্রদলের আহবায়ক মো. সাইফুল আলম, সদস্য সচিব শরিফুল ইসলাম তুহিন।

পূর্ববর্তী নিবন্ধচুয়েট কেন্দ্রে লড়বে ৮ হাজার ৩২৬ জন শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধরাজস্থলীতে অস্ত্রের মুখে তিন শ্রমিককে অপহরণ