কাউন্সিলের কাছে ক্ষমতা ছাড়লেন ইয়েমেনের প্রেসিডেন্ট

| শুক্রবার , ৮ এপ্রিল, ২০২২ at ৪:৫৭ পূর্বাহ্ণ

ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদি তার ডেপুটিকে বরখাস্ত করেছেন। একইসঙ্গে তিনি প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের কাছে ক্ষমতাও হস্তান্তর করেছেন। ইয়েমেনে সাত বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানে থমকে থাকা শান্তি আলোচনা নতুন করে শুরু করার জাতিসংঘ-নেতৃত্বাধীন প্রচেষ্টার সহায়ক হিসাবে সৌদি আরবের সমর্থনে হাদি এ পদক্ষেপ নিয়েছেন। খবর বিডিনিউজের।
তিনি জানান, ৮ সদস্যের এই প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের নেতৃত্ব দেবেন সাবেক মন্ত্রী রাশাদ আল-আলিমি। গতকাল বৃহস্পতিবার হাদির এই ঘোষণার পর সৌদি সমর্থিত ইয়েমেন সরকারের জন্য তিনশ’ কোটি ডলার আর্থিক সহযোগিতা ঘোষণা করেছে রিয়াদ। একইসঙ্গে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের সঙ্গে আলোচনারও তাগিদ দিয়েছে সৌদি আরব।
২০১৬ সালের পর প্রথমবারের মতো ইয়েমেন যুদ্ধে জড়িত পক্ষগুলোর সম্মতিতে গত শনিবার থেকে দুই মাসের যুদ্ধ বিরতি শুরু হয়েছে। এর পাঁচদিন পর হাদি ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিলেন।
এক টেলিভিশন ভাষণে মনসুর হাদি বলেন, আমি অপরিবর্তনীয়ভাবে সংবিধান, উপসাগরীয় উদ্যোগ এবং তাদের নির্বাহী ব্যবস্থার সঙ্গে সঙ্গতি রেখে আমার পূর্ণ ক্ষমতা প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের কাছে হস্তান্তর করছি। তিনি বলেন, অন্তর্র্বতীকালীন সময়টিতে এই কাউন্সিল ইয়েমেনের রাজনৈতিক, সামরিক এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয় সামাল দেবে। গোটা ইয়েমেনে একটি যুদ্ধবিরতিতে পৌঁছার জন্য এবং চূড়ান্ত একটি রাজনৈতিক সমাধানের জন্য এই কাউন্সিল হুতিদের সঙ্গে আলোচনায়ও বসবে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৮.৪০ কোটি টাকা
পরবর্তী নিবন্ধডলার ভরা ব্যাগ নিয়ে পাকিস্তান ছাড়লেন ইমরানের স্ত্রীর বান্ধবী