কলেজ পাওয়ার অপেক্ষায় চট্টগ্রামের ১৭ হাজার শিক্ষার্থী

৩য় পর্যায়ের ফল কাল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৭ জানুয়ারি, ২০২৩ at ১০:২২ পূর্বাহ্ণ

একাদশে ভর্তিতে ৩য় পর্যায়ের আবেদনের ফলাফল আগামীকাল (১৮ জানুয়ারি) প্রকাশিত হবে। একই সাথে প্রকাশ করা হবে ২য় পর্যায়ে মাইগ্রেশনের ফলও। আগামীকাল রাত ৮টা থেকে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) –এ ফলাফল পাওয়া যাবে। ৩য় পর্যায়ের এ ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে চট্টগ্রামের ১৭ হাজার শিক্ষার্থীকে।

কারণ, এই ১৭ হাজার শিক্ষার্থী এখনো পর্যন্ত ভর্তির জন্য কোন কলেজ পায়নি। কেউ কেউ মনোনীত হলেও প্রত্যাশিত কলেজ না পাওয়ায় প্রাথমিক নিশ্চায়ন করেনি। সবমিলিয়ে চট্টগ্রামের ১৭ হাজার শিক্ষার্থী এখনো কলেজ পাওয়ার অপেক্ষায় রয়েছে। এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক আজাদীকে বলেন, ২য় পর্যায়ের ফলাফলের পরও ১০ হাজার ৬৬ জন শিক্ষার্থী তালিকার বাইরে ছিল। আর ৩য় পর্যায়ে (১৬ জানুয়ারি) ৭ হাজার শিক্ষার্থী নতুন করে আবেদন করেছে। সবমিলিয়ে ১৭ হাজার শিক্ষার্থীকে ৩য় পর্যায়ের ফলাফলের অপেক্ষায় থাকতে হচ্ছে।

এদিকে, ৩য় পর্যায়ে মনোনীতদের ১৯ থেকে ২০ জানুয়ারির মধ্যে মোবাইল ব্যাংকিংয়ে ৩২৮ টাকা পরিশোধের মাধ্যমে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। এই সময়ে ভর্তি নিশ্চায়ন না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হয়ে যাবে। চূড়ান্ত ভাবে মনোনীত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে একাদশে ক্লাস শুরু হবে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির তথ্য অনুযায়ীচট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদনকারী ১ লাখ ২৮ হাজার ৭১৫ জন। এর মধ্য থেকে কলেজ ভর্তির জন্য প্রথম তালিকায় নির্বাচিত হয় ১ লাখ ১৮ হাজার ৩৫৮ জন। তবে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করে ৯৪ হাজার ১৯৬ জন। ২য় পর্যায়ের ফলে ভর্তির জন্য মনোনীত হয় ২৪ হাজার ৪৫৩ জন।

প্রথম দফায় নিশ্চায়নকৃত এবং ২য় ধাপে মনোনীত মিলিয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ১ লাখ ১৮ হাজার ৬৪৯ জন। হিসেবে আরো ১০ হাজার ৬৬ জন শিক্ষার্থী ভর্তির বাইরে ছিল। তবে ২য় পর্যায়ে মনোনীতদের অনেক শিক্ষার্থী ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করেনি। নিশ্চায়ন না করা ও কলেজ না পাওয়া এমন আরো ৭ হাজার শিক্ষার্থী ৩য় পর্যায়ে আবেদন করেছে। সবমিলিয়ে চট্টগ্রামের ১৭ হাজার শিক্ষার্থী এখনো কলেজ পাওয়ার অপেক্ষায়।

পূর্ববর্তী নিবন্ধসামাজিক মাধ্যমে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশ
পরবর্তী নিবন্ধখেলা নিয়ে তর্ক গড়াল খুনোখুনিতে, দুই যুবক নিহত