সামাজিক মাধ্যমে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশ

বডি বিল্ডার হারুনের ১০ বছরের সাজা

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৭ জানুয়ারি, ২০২৩ at ১০:২০ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রীর তৎকালীন সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মুহাম্মদ জয়নুল আবেদীন বীর বিক্রম, সাতকানিয়ালোহাগাড়ার সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভীসহ কয়েকজনের বিরুদ্ধে মিথ্যা, মানহানিকর তথ্য প্রকাশের অভিযোগে দায়ের করা মামলায় এক যুবককে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

পাশাপাশি ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরো এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। হারুন প্রকাশ বডি বিল্ডার হারুন নামের ওই যুবক লোহাগাড়ার আধুনগর এলাকার মৃত সিদ্দিক আহমদের ছেলে। গতকাল চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির এ রায় ঘোষণা করেন। আসামি জামিনে গিয়ে পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়েছে। ট্রাইব্যুনালের পিপি মেজবাহ উদ্দিন আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তথ্য প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ ধারায় বিচারক হারুনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন। বিচার প্রক্রিয়ায় ৭ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে।

আদালতসূত্র জানায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা, অশালীন, মানহানিকর তথ্য প্রকাশের অভিযোগে ২০১৭ সালের ১৯ জুন মামলাটি দায়ের করেন লোহাগাড়া যুবলীগের তৎকালিন আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক ফজলে এলাহী আরজু। মামলার এজহারে বলা হয়, ২০১৭ সালের ১ জুন তৎকালীন প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মুহাম্মদ জয়নুল আবেদীন বীর বিক্রম, লোহাগাড়ার সাংসদ প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, তৎকালীন জেলা পরিষদের সদস্য ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য আনোয়ার কামাল এবং থানা পুলিশের বিরুদ্ধে মিথ্যা ও মানহানিকর তথ্য প্রকাশের ঘটনাটি ঘটে। এর জেরে হারুনসহ মোট ২২ জনের নামে মামলাটি দায়ের করা হয়।

আদালতসূত্র জানায়, ঘটনার বছরই তদন্ত শেষ করে আদালতে চার্জশিট দাখিল করে তদন্ত কর্মকর্তা। যেখানে ২১ জনকে বাদ দিয়ে শুধু হারুনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। পরবর্তীতে আদালত হারুনের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করে।

পূর্ববর্তী নিবন্ধস্ত্রী মিতুর বন্ধু মাহবুবুলের আত্মসমর্পণ, কারাগারে প্রেরণ
পরবর্তী নিবন্ধকলেজ পাওয়ার অপেক্ষায় চট্টগ্রামের ১৭ হাজার শিক্ষার্থী