কর্ণফুলী হালদা রক্ষায় নাগরিক সমাজকে ওয়াচ ডগের ভূমিকা পালনের আহ্বান

চট্টগ্রামে বেলা’র কর্মশালা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি, ২০২৩ at ৮:৫১ পূর্বাহ্ণ

নদী রক্ষায় নাগরিক সমাজকে ওয়াচ ডগের ভূমিকা পালন করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতিবেলা’র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। এর মধ্য দিয়ে প্রশাসনের উপর ইতিবাচক চাপ সৃষ্টি হবে বলেও মনে করেন তিনি। বলেন, প্রশাসনের কেউ কেউ আমাদের আন্দোলনকে রোমান্টিক দুঃখবোধ বলে ঠাট্টা করেন। কিন্তু আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে হবে। সত্য ও ন্যায়ের জয় হলে আমাদের জয় হবেই। এটা মনে রাখতে হবে। এ সময় তিনি নদী রক্ষায় কমিউনিটি লেবেলে রিচার্স ও মনিটরিং বৃদ্ধি করা দরকার বলেও মন্তব্য করেন।

 

চট্টগ্রাম বিভাগীয় নদী বিষয়ক এক কর্মশালায় এসব কথা বলেন বেলা’র প্রধান নির্বাহী। গতকাল বুধবার নগরের একটি রেস্তোরাঁয় এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। এতে দেশের অর্থনীতির প্রাণ কর্ণফুলী নদী ছাড়াও হালদা নদী, ফেনী নদী, কক্সবাজারের বাঁকখালী, মাতামুহুরীসহ চট্টগ্রাম বিভাগের প্রধান প্রধান নদীগুলোর ভয়াবহ দখলদূষণ এবং সমস্যাসম্ভাবনা নিয়ে ভিডিওচিত্র প্রকাশ করা হয়।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, নদী জীবন্ত সত্তা। নদীকে বাঁচাতে হবে। যে নদী ধ্বংস করে, সে জাতীয় স্বার্থকে ক্ষুণ্ন করছে। আমরা যদি নদী বাঁচাতে কথা না বলতাম, তাহলে অনেক আগেই বুড়িগঙ্গা আবাসিক এলাকা হয়ে যেত। বাঁকখালীও হয়তো আরও ১০ বছর আগে শেষ হয়ে যেত। তাই সোচ্চার হতে হবে।

তিনি বলেন, দখলদূষণের কারণে দেশের কোনো নদী ভালো নেই। দখলকারীদের মীর জাফরের পুরস্কার দেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি। বেলা’র প্রধান নির্বাহী বলেন, দখলদূষণে নদীর রূপ হারিয়ে গেছে। উন্নয়নের নামে নদী মেরে ফেলা হচ্ছে। তারপরও হতাশা, ক্ষোভ, রাগ ঝেড়ে তরুণদের এগিয়ে আসতে হবে। আন্দোলনকারীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে দমানোর অপকৌশল চালানো হয়। ভয়ভীতি উপেক্ষা করে দেশের স্বার্থে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, কঙবাজারের বাঁকখালী নদী দখলদূষণে প্রাণহীন হয়ে পড়েছে। আদালতের নির্দেশনা উপেক্ষা করে পৌরসভার আবর্জনার ভাগাড়ে পরিণত করা হয়েছে। প্যারাবন ধ্বংস করে নদীর জায়গা দখল করা হচ্ছে। মনে হচ্ছে কঙবাজারে কোনো প্রশাসন নেই। একইভাবে সাঙ্গু নদীর পরিবেশপ্রতিবেশ ধ্বংস করে ফেলা হয়েছে।

কর্মশালায় কর্ণফুলী নদীসহ বিভিন্ন নদী বিপর্যয়ের চিত্র তুলে ধরেন সাংবাদিক আলীউর রহমান। হালদা নদীর দখলদূষণ, সমস্যা ও সম্ভাবনার চিত্র তুলে ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া। সাঙ্গু নদীর চিত্র তুলে ধরেন সিনিয়র সাংবাদিক জসীম উদ্দিন চৌধুরী সবুজ। বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক ড. শফিক হায়দার চৌধুরী ও পরিকল্পিত ফোরাম চট্টগ্রাম এর সহসভাপতি প্রকৌশলী সুভাষ চন্দ্র বড়ুয়া। ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, স্থানীয় মানুষ না দাঁড়ালে বাইরে থেকে এসে নদী রক্ষা করা যাবে না।

পূর্ববর্তী নিবন্ধজনগণের জানমাল রক্ষায় রাজপথে আছে আ. লীগ
পরবর্তী নিবন্ধযেকোনো সময়ের তুলনায় ধ্বংসের কাছাকাছি বিশ্ব : ডুমসডে ক্লক