করোনায় হৃদরোগীদের মৃত্যু ঝুঁকি বেশি

চমেক হাসপাতালে বিশ্ব হার্ট দিবসে আলোচনায় বক্তারা

| বুধবার , ৩০ সেপ্টেম্বর, ২০২০ at ৪:৩৬ পূর্বাহ্ণ

হৃদয় দিয়ে হৃদরোগ মোকাবেলা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগে অনুষ্ঠিত হয়েছে ‘বিশ্ব হার্ট দিবস২০২০’। তবে এবার কোভিড পরিস্থিতির কারণে আগের বছরের ন্যায় কোনো শোভাযাত্রার আয়োজন ছিল না। গতকাল বেলা ১১টায় বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনায় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল কলেজ এসোসিয়েশন চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চমেক হাসপাতালের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ, উপপরিচালক ডা. আফতাবুল ইসলাম, হৃদরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ডা. একেএম মনজুর মোর্শেদ, রক্তরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. গোলাম রাব্বানী, নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নোমান খালেদ চৌধুরী, সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আনোয়ারুল করিম এবং ইউএসটিসি হাসপাতাল হৃদরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. সৈয়দ মোস্তফা কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চমেক হাসপাতাল হৃদরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ। সভাপতির বক্তব্যে তিনি বলেন, বর্তমান বিশ্বে হৃদরোগ মৃত্যুর এক নম্বর কারণ। করোনা ভাইরাসে হৃদরোগীরাই সবচেয়ে বেশি আক্রান্ত হয়। আবার হৃদরোগে আক্রান্ত হওয়া ব্যক্তিদের কোভিডে মৃত্যুর ঝুঁকি বেশি থাকে। এক্ষেত্রে হৃদরোগ ও কোভিড মোকাবেলা সমানভাবে গুরুত্বপূর্ণ। হৃদরোগ ও কোভিড মোকাবেলায় মানুষের সচেতনতা অত্যন্ত জরুরি। বর্তমান পরিস্থিতিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগে সেবায় কিছুটা প্রভাব পড়েছে। প্রথমদিকে কোভিডের ভয়ে হৃদরোগ ওয়ার্ডে ভর্তির পরিমণ কমে গিয়েছিল। তবে এখন রোগীদের সেই ভীতি অনেকাংশে কমে গেছে। হৃদরোগ বিভাগের সহকারী ও সহযোগী অধ্যাপকদের কোভিড ওয়ার্ডে দায়িত্ব পালন করতে দেয়ায় হৃদরোগ ওয়ার্ডের বিশেষায়িত সেবা ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে। এছাড়া কোভিড সংক্রমিত রোগীদের জন্য আলাদা যন্ত্রপাতি না থাকাও তাদের চিকিৎসা সেবাকে ব্যাহত করছে।

উল্লেখযোগ্য সংখ্যক রোগী শ্বাসকষ্ট নিয়ে হৃদরোগ ওয়ার্ডে ভর্তি হয়। এক্ষেত্রে তারা কোভিড সংক্রমিত কিনা নিশ্চিত করা জরুরি। কিন্তু আরটিপিসিআর টেস্ট রিপোর্ট পেতে কয়েকদিন লেগে যায়। এক্ষেত্রে এই ধরণের রোগীদের টেস্ট রিপোর্ট না পাওয়া পর্যন্ত ‘গ্রে এরিয়া’তে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মুজিবুল হক খান বলেন, অনেকে মনে করেন দেশ থেকে করোনা চলে গেছে। আসলের্ ভিতরে ভিতরে সবাই করোনায় আক্রান্ত হচ্ছেন। হৃদরোগীদের করোনায় আক্রান্ত হওয়া ঝুঁকিও বেশি। তাই সবাইকে অবশ্যই সচেতন হতে হবে। হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. আনিসুল সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সহযোগী অধ্যাপক ডা. আশীষ দে, সহকারী অধ্যাপক ডা. রিজোয়ান রেহান, রেজিস্টার ডা. লক্ষ্মীপদ দাশ এবং নার্সিং সুপারভাইজার ইনসাফি খান্না। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হৃদরোগ বিভাগের সাবেক সহকারী অধ্যাপক ডা. নরেশ চন্দ্র রায়, সহকারী অধ্যাপক ডা. সালেহ উদ্দিন সিদ্দিকী, ডা. নুর উদ্দিন জাহাঙ্গীর, ডা. সন্দীপন দাশ, ডা. সাগর চৌধুরী, রেসিডেন্ট ফিজিশিয়ান ডা. শ্রীপতি ভট্টাচার্য, সহকারী রেজিস্টার ডা. রাজীব দে, ডা. আবিদুর শাহেদীন চৌধুরী প্রমুখ।

মেট্রোপলিটন হাসপাতাল: এদিকে চট্টগ্রাম মেট্‌্েরাপলিটন হাসপাতাল হার্ট সেন্টারে বিশ্ব হার্ট দিবস’২০২০ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় একটি র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে গোল পাহাড় মোড় ঘুরে হাসপাতালের সামনে এসে শেষ হয়। হাসপাতালের মার্কেটিং এজিএম মোশাররফ হোসাইনের পরিচালনায় র‌্যালি পরবর্তী এক সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. ফজলে আকবর, চীফ কার্ডিওলজিস্ট ডা. আবদুল মোত্তালিব, চীফ কার্ডিয়াক সার্জন ডা. সারওয়ার কামাল, কার্ডিওলজিস্ট ডা. আখতার হোসাইন ও হাসপাতালের ডাইরেক্টর ডা. মুজিবুল হক প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধদেশের এই দুঃসময়ে দরকার জাতীয় পার্টির সরকার
পরবর্তী নিবন্ধবোয়ালখালী থেকে গ্রেপ্তার আসামী দুইদিনের রিমান্ডে