কবি মাহবুব উল আলম চৌধুরী ছিলেন জাতীয় জীবনের অনন্য ভাষ্যকার

চট্টগ্রাম একাডেমির ‘একুশের প্রথম কবিতা’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা

| শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ৯:৫৯ পূর্বাহ্ণ

কবি মাহবুব উল আলম চৌধুরী একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’র অনন্য স্রষ্টা। শুধু একটি মাত্র ঘটনার জন্যও তিনি কিংবদন্তি হয়ে উঠেছেন। তিনি ছিলেন ইতিহাসের উপাদান। তাঁর একুশের কবিতা বাঙালির জন্য এক অবিস্মরণীয় ঘটনা। তিনি আমাদের জাতীয় জীবনের অনন্য ভাষ্যকার। শুধু ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ নয়, মাহবুব উল আলম চৌধুরী নির্মাণ করেছেন বহু অসামান্য কবিতা। ভাষা নিয়ে, দেশ নিয়ে, মুক্তিযুদ্ধকে নিয়ে, দেশের মানুষকে নিয়ে তাঁর রচিত কবিতাগুলো আজ ইতিহাস হয়ে আছে। আশা, স্বপ্ন আর ভালোবাসার পাশাপাশি অন্যায়অত্যাচারজুলুমঅবিচারের বিরুদ্ধে তিনি ক্ষোভ সঞ্চার করেছেন তাঁর কবিতায়। শুভবোধ ও কল্যাণ প্রতিষ্ঠার জন্য তিনি লড়ে গেছেন নিরন্তর। ফলে তিনি পরিণত হয়েছেন জাতির কণ্ঠস্বরে।

চট্টগ্রাম একাডেমির উদ্যোগে গতকাল বৃহস্পতিবার ‘একুশের প্রথম কবিতা : পাঠ ও আলোচনা’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। কবি মাহবুব উল আলম চৌধুরীর নামে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পাবলিক লাইব্রেরির নামকরণ করায় তাঁরা সিটি মেয়রকে ধন্যবাদ জানান।

চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রাবন্ধিক ও শিক্ষাবিদ অধ্যক্ষ ছন্দা চক্রবর্ত্তী। সাহিত্যিক রাশেদ রউফের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন চট্টগ্রাম একাডেমির সাবেক মহাপরিচালক সাহিত্যিক ড. আনোয়ারা আলম।

অনুষ্ঠানে অধ্যক্ষ ছন্দা চক্রবর্ত্তীকে সম্মাননা স্মারক প্রদান করেন আমিনুর রশীদ কাদেরী ও ড. আনোয়ারা আলম এবং অভ্যর্থনা জানান ‘অনন্য ধারা’ সম্পাদক রুনা তাসমিনা। এতে একুশের কবিতা পাঠ ও আলোচনায় অংশ নেন চট্টগ্রাম একাডেমির সাবেক মহাপরিচালক নেছার আহমদ, অরুণ শীল, পরিচালক দীপক বড়ুয়া, জাহাঙ্গীর মিঞা, এস এম আবদুল আজিজ, প্রাবন্ধিক মুহাম্মদ মুসা খান, অধ্যক্ষ তরুণ কান্তি বড়ুয়া, কবি আনন্দ মোহন রক্ষিত, বায়েজিদ মডেল স্কুলের সভাপতি মাজহারুল হক, কবি আবু মুসা চৌধুরী, কবি কাজী মোহাম্মদ শাহজাহান, ছড়াশৈলী সম্পাদক কাসেম আলী রানা, অধ্যাপক কাঞ্চনা চক্রবর্তী, সংগঠক মুহাম্মদ মহসীন চৌধুরী, আমিনুল হক শাহীন, সোমা মুৎসুদ্দী, বিলাস কান্তি দাস, শর্মি বড়ুয়া, প্রাবন্ধিক সাঈদুল আরেফীন, সৌভিক চৌধুরী, অপু চৌধুরী, গৌতম কানুনগো, শিপ্রা দাশ, জোনাকি দত্ত, সিমলা চৌধুরী, লিটন কুমার চৌধুরী, নন্দিতা চক্রবর্তী, তসলিম খাঁ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধইট তৈরির মেশিনে কাটা পড়ে শ্রমিক নিহত
পরবর্তী নিবন্ধবিভিন্ন কলেজের ওরিয়েন্টেশন