কণ্ঠশীলনের নতুন নাটক ‘মুদ্রা-গ্রহণ’

| সোমবার , ৩ জানুয়ারি, ২০২২ at ১১:৪০ পূর্বাহ্ণ

বাচিক শিল্পের সংগঠন কণ্ঠশীলন আবৃত্তির পাশাপাশি নিয়মিত নাটকও মঞ্চায়ন করে থাকে। নতুন বছরের শুরুতে সংগঠনটি মঞ্চে নিয়ে এলো নতুন নাটক ‘মুদ্রা-গ্রহণ’। নিথর মাহবুব রচিত নাটকটির নির্দেশনায় রয়েছেন মীর বরকত। নির্দেশনা সহযোগী রইস উল ইসলাম। এটি কণ্ঠশীলনের নবম প্রযোজনা।
গত শনিবার ঢাকার মিরপুরস্থ পাইকপাড়া সরকারি কলোনি সমিতি প্রাঙ্গণে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে সারাদেশের ৩৫০টি নাট্যদলের পরিবেশনার একটি ছিল কণ্ঠশীলনের ‘মুদ্রা-গ্রহণ’।
নির্দেশক জানান, খাদ্য ছাড়া পৃথিবীর সবকিছু অচল, মানুষ যেন তা ভুলতে বসেছেন। সকল প্রকার খাদ্যের মূলে রয়েছে কৃষকদের পরিশ্রমে মাটিতে ফলা ফসল। কিন্তু মুদ্রা নীতির কারণে আধুনিক সমাজে সেই কৃষকরাই অবহেলিত। অধিক লাভের আশায় মানুষ কৃষি বাদ দিয়ে ব্যবসা, মিল-ফ্যাক্টরি, ইন্ডাস্ট্রির দিকে ঝুঁকছে, নষ্ট করছে ফসলী জমি। ন্যায়-নীতি, আদর্শ সব বিসর্জন দিয়ে মানুষ কেবল টাকার পেছনে ছুটছে। কারণ টাকা থাকলে গড়া যায় গাড়ি-বাড়ি সম্পদের পাহাড়, করা যায় ইচ্ছামতো ভোগবিলাস। কিন্তু এই মুহূর্তে মুদ্রায় যদি গ্রহণ লাগে, কাগজের সব নোট যদি সাদা হয়ে যায়, তাহলে কি হতে পারে সেই চিত্রই নাট্যকার তুলে ধরেছেন স্যাটায়ার ধর্মী এই নাটকে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আব্দুর রাজ্জাক, অপরেশ সাহা, সালাম খোকন, শফিকুল ইসলাম শফি, জেএম মারুফ সিদ্দিকী, রাজিয়া সুলতানা মুক্তা, আনুপমা আলম, আব্দুল কাইয়ুম, সোহেল রানা, ইকবাল হোসেন, নূরে সাবাহ জ্যোতি, আবু সাঈদ, আলমগীর হোসেন খান, ইয়াকুব কিশোর ও আইভি ভূঁইয়া।

পূর্ববর্তী নিবন্ধকরোনা আক্রান্ত ম. হামিদ ও ফালগুনী
পরবর্তী নিবন্ধ‘টান’ দিয়ে বছর শুরু