কঠোর লকডাউনের প্রথম দিনে মাঠে রাঙামাটি জেলা প্রশাসক

রাঙামাটি প্রতিনিধি | বুধবার , ১৪ এপ্রিল, ২০২১ at ৪:৩৫ অপরাহ্ণ

আট দিনের কঠোর লকডাউনে রাঙামাটিতে বাজার মনিটরিং করতে মাঠে রয়েছেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান ও জেলা প্রশাসনের কর্মকর্তাসহ পুলিশ প্রশাসন।
আজ বুধবার (১৪ এপ্রিল) সকালে জেলা প্রশাসক মো. মিজানুর রহমান প্রথমে শহরের তবলছড়ি বাজারে মনিটরিং করে ব্যবসায়িদের সতর্ক করে দেন।
তিনি তবলছড়ি বাজার ঘুরে মুদির দোকান, কাঁচাবাজার, মাছ বাজার, গরুর মাংস ও ব্রয়লার মুরগির দাম তদারকি করেন।
পাশাপাশি ব্যবসায়ীদের দ্রব্যমূল্য ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে অনুরোধ করেন।
অধিক মূ্ল্যে কেউ দ্রব্যমূল্য বিক্রি করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশ প্রদান করেন তিনি।
দ্রব্যমূল্যের তালিকা দোকানের সামনে ঝুলিয়ে রাখতে ব্যবসায়ীদের পরামর্শ দেন তিনি।
জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, “লকডাউনের প্রথম দিন শহরের মধ্যে যে সকল বাজার ও কাঁচাবাজার ঘুরে দেখেছি দ্রব্যমূল্য ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে। স্থানীয় লোকজন যথেষ্ট পরিমাণে লকডাউনে সাড়া দিয়েছে। আমি তবলছড়ি বাজার, রিজার্ভ বাজার, বনরুপা বাজার ও ভেদভেদি বাজার সরেজমিনে
ঘুরে দেখেছি। দ্রব্যমূল্য সরকারের নির্দেশ মোতাবেক বিক্রি করা হচ্ছে। তবে কিছু কিছু অসাধু ব্যবসায়ী যারা সুযোগে সদ্ব্যবহার করতে চায় তাদের আমি সতর্ক
করে দিয়েছি। তারপরও যদি উল্টাপাল্টা করে মাঠে জেলা প্রশাসনের
নির্বাহী ম্যাজিস্ট্রেট আছে তাদের জানালে সাথে সাথে ব্যবস্থা গ্রহণ করা হবে।”
জেলা প্রশাসক আরো বলেন, “সরকার ঘোষিত লকডাউনে জরুরি কাজ ছাড়া কেউ ঘর থেকে বের হবেন না। সবাই মাস্ক পরিধান করবেন। সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করবেন। সবাই বাস্থ্যবিধি মেনে চলবেন। আপনি ভালো থাকুন, আপনার প্রতিবেশীকে ভালো থাকতে উৎসাহিত করুন। পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষা করুন। তথ্য দিয়ে প্রশাসনকে সহযোগিতা করবেন।”
এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আল মামুন মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল)
তাপস রঞ্জন ঘোষ, জেলা প্রশাসনের নেজারত কালেক্টর(এনডিসি) মো. বোরহান উদ্দিন মিঠুসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ।
তবলছড়ি বাজারে ক্রেতাদের কাছ থেকে দ্রব্যমূল্যের দাম বেশি রাখায় ও দ্রব্যমূল্যের তালিকা ঝুলিয়ে না রাখার দায়ে ৩ ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।
ভেদভেদি বাজারে মূল্য তালিকা ঝুলিয়ে না রাখার দায়ে এক ব্যবসায়ীকে ১১শ’ টাকা জরিমানা করা হয়। রিজার্ভ বাজার ও বনরুপা বাজারে বেশী দামে মালামাল বিক্রির দায়ে ২ ব্যবসায়ীকে ২১শ’ টাকা জরিমানা করা হয় এবং ৮টি মামলা দায়ের করা হয়েছে।
জরিমানা ও মামলার বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুম্পা ঘোষ।
এদিকে, লকডাউনের প্রথমদিনে রাঙামাটি শহরের বিভিন্ন পয়েন্টগুলো ঘুরে দেখা গেছে সড়কগুলো ফাঁকা রয়েছে। শহরের প্রতিটি চেকপোস্টে পুলিশী নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাঙামাটি পুলিশ বিভাগ জানিয়েছে রাঙামাটি শহরে তিনটি মোবাইল টিম সার্বক্ষণিকভাবে টহল দিচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় মোড়ে মোড়ে চেকপোস্ট, মাঠে জেলা প্রশাসক
পরবর্তী নিবন্ধনববর্ষে রেকর্ড ৯৬ মৃত্যুর খবর