কক্সবাজার ও রোহিঙ্গা ক্যাম্পে সকল ধরনের প্লাস্টিকের ব্যবহার বন্ধের দাবি

কক্সবাজার প্রতিনিধি | সোমবার , ৫ জুন, ২০২৩ at ৫:৫৩ পূর্বাহ্ণ

পরিবর্তনশীল জলবায়ু মোকাবেলা ও টেকসই পরিবেশ সুরক্ষায় কক্সবাজার ও রোহিঙ্গা ক্যাম্পে সকল ধরনের প্লাস্টিকের ব্যবহার বন্ধের দাবি জানিয়েছেন নাগরিক সমাজ। সেসাথে কক্সবাজারসহ দেশের উপকূলব্যাপী সুপেয় পানির সংকট মোকাবেলায় ভূগর্ভস্থ পানির পরিবর্তে ভূউপরিস্থ পানির ব্যবহার নিশ্চিত করারও দাবি জানানো হয়। গতকাল রবিবার কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও সিসিএনএফের আয়োজিত এই মানববন্ধনে বক্তারা বলেন, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত থেকে শুরু করে বঙ্গোপসাগরের তলদেশ পর্যন্ত আজ পলিথিনে ভরপুর। কক্সবাজার পৌর এলাকায় যত্রতত্র ময়লাআবর্জনা ফেলা হচ্ছে। যার ফলে শহরটা যেন ময়লাআবর্জনার ভাগাড়।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, সরকার প্লাস্টিক বিরোধী আইন করেছে। কিন্তু আইনের বাস্তবায়ন নাই। পলিথিন কারখানাগুলো অবৈধভাবে চালু রাখা হয়েছে। এখন থেকে পলিথিন উৎপাদনের সকল কারখানার অনুমোদন বন্ধ করতে হবে। অবিলম্বে রোহিঙ্গা ক্যাম্পে প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে হবে।

বাপা কক্সবাজার জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে ও কোস্ট ফাউন্ডেশনের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম এবং মিজানুর রহমান বাহাদুরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে আরো বক্তব্য দেন কক্সবাজার সাহিত্য একাডেমির সভাপতি ও কক্সবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল ইসলাম, কোস্ট ফাউন্ডেশনের পরিচালক মোস্তফা কামাল আকন্দ, এইচ এম এরশাদ, মোঃ হারুন, মকবুল আহমেদ, কবি রুহুল কাদের বাবুল, নুরুল আজিম, মুনিরুজ্জামান, কামাল উদ্দিন রহমান পেয়ারো, নেজাম উদ্দিন, সুরাইয়া নাসরিন, শাকির আলম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধনগরে অসহনীয় লোডশেডিং
পরবর্তী নিবন্ধঅমাবস্যা তিথির অপেক্ষায় হালদার ডিম সংগ্রহকারীরা