কক্সবাজারে কয়েক লাখ পর্যটক

হোটেল না পেয়ে সৈকতে হাজারো মানুষের রাতযাপন

কক্সবাজার প্রতিনিধি | শনিবার , ১৮ ডিসেম্বর, ২০২১ at ৭:৩৩ পূর্বাহ্ণ

বিজয় দিবসের ছুটিতে দেশের বৃহত্তম অবকাশযাপন কেন্দ্র কক্সবাজারে এখন কয়েক লাখ পর্যটকের উপচে পড়া ভিড়। গত দুদিন ধরে আগাম হোটেল বুকিং না করে কক্সবাজারে আসা হাজার হাজার পর্যটক সৈকতেই রাতযাপন করেছেন। এই সুযোগে কিছু হোটেল ও ফ্ল্যাট মালিক পর্যটকদের কাছ থেকে স্বাভাবিকের তুলনায় ১৫/২০ গুণ বেশি অতিরিক্ত ভাড়া আদায় করেছেন। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে কক্সবাজার জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত গতকাল শুক্রবার শহরের কয়েকটি আবাসিক হোটেল ও ফ্ল্যাটে অভিযান চালিয়ে জরিমানা আদায় করেছে।
নারায়ণগঞ্জ থেকে আসা বাদল মিয়া জেলা প্রশাসনে দেয়া অভিযোগে জানান, গত বৃহস্পতিবার দিবাগত রাত ১টার সময় সী-পার্ল নামের একটি অ্যাপার্টমেন্টের তৃতীয় তলার একটি কক্ষে উঠেন, তার কাছ থেকে যে কক্ষের ভাড়া নেয়া হয়েছে ১৬ হাজার টাকা। অথচ সেই কক্ষ থেকে সকাল ১১টার মধ্যেই তাকে বের হয়ে যেতে বাধ্য করা হয়েছে।
বিজয় দিবসের সরকারি ছুটির সাথে সাপ্তাহিক ছুটি যুক্ত হয়ে টানা তিন দিনের বন্ধ পড়ায় গত বুধবার থেকেই কক্সবাজারে শুরু হয় লাখো পর্যটকদের ঢল। বাদল মিয়ার মতো অসংখ্য মানুষ গত দুইদিন ধরে ভোগান্তির শিকার হয়েছেন হোটেল-রেস্তোরাঁসহ নানা স্থানে। হোটেলের অতিরিক্ত ভাড়া সংস্থান করতে না পারায় আগাম হোটেল বুকিং না করে আসা হাজার হাজার পর্যটক সৈকতেই রাতযাপন করেছেন। বৃহস্পতিবার সকাল থেকেই পর্যটকবাহী যানবাহনের চাপে প্রায় অচল হয়ে পড়ে শহর। যানবাহনের চাপে শহর ও শহরতলীর ২০ মিনিটের রাস্তা পার হতে ২ ঘণ্টার বেশি সময় লাগছে বলে দাবি স্থানীয়দের। বাংলাদেশ ট্যুরিজম সার্ভিসেস এসোসিয়েশন কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, কক্সবাজারের প্রায় ৫শ হোটেল-মোটেল ও গেস্ট হাউসে প্রায় দেড় লাখ পর্যটকের রাত যাপনের সুবিধা রয়েছে। কিন্তু এবারের টানা তিন দিনের ছুটিতে হোটেলগুলো হাউসফুল। এই সুযোগে কিছু ফ্ল্যাট ব্যবসায়ী হোটেল বুকিং না করে কক্সবাজারে আসা পর্যটকদের কাছ থেকে সীমাতিরিক্ত ভাড়া আদায় করেছে। কক্সবাজার মেরিন ড্রাইভ হোটেল-রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক মুকিম খান জানান, আগামী ২৪, ২৫, ৩০, ৩১ ডিসেম্বর ও পহেলা জানুয়ারি তারিখেও একইভাবে উপচে পড়া ভিড় হতে পারে। ইতোমধ্যে এই দিনগুলোর জন্য হোটেলে আগাম বুকিং শেষ হয়েছে।
কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের সুপার জিল্লুর রহমান জানান, বিজয় দিবসের ছুটিতে অবকাশ যাপনের জন্য ভ্রমণ পিপাসু হাজার হাজার মানুষ কক্সবাজারে এসেছেন। তাদের সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই ট্যুরিস্ট পুলিশ সদস্যরা পর্যটন কেন্দ্র ও সড়ক মহাসড়কগুলোতে টহল জোরদারের পাশাপাশি সাদা পোশাকে দায়িত্ব পালন করছে।
জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, লক্ষ লক্ষ পর্যটকের ভিড়ের মাঝে কেউ যাতে হয়রানির শিকার না হয় সেজন্য জেলা প্রশাসনের সৈকত ব্যবস্থাপনা কমিটির পর্যটন সেলের সদস্যরাও ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সৈকতে দায়িত্ব পালন করছে। অতিরিক্ত ভাড়া আদায় করায় শুক্রবার (গতকাল) শহরের কয়েকটি আবাসিক হোটেল ও ফ্ল্যাটে অভিযান চালিয়ে জরিমানা আদায় করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত ১
পরবর্তী নিবন্ধবান্দরবানে পর্যটকের ঢল, অনেকে থেকেছেন মাচাংয়ে