ঔপন্যাসিক কনরাড মাইকেল রিক্টার

| শনিবার , ৩০ অক্টোবর, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

কনরাড মাইকেল রিক্টার। মার্কিন ঔপন্যাসিক। আন্তর্জাতিকভাবে রয়েছে তার প্রচুর খ্যাতি। কথাসাহিত্যে পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত লেখক। তার লেখা গ্রন্থসমূহ বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় অনূদিত হয়। সালের ১৩ অক্টোবর পেন্সিলভেনিয়া অঙ্গরাজ্যের ট্রেমন্টে নগরীতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জন অ্যাবসালম রিক্টার এবং তার মাতার নাম শার্লট এস্থার রিক্টার।
শৈশবে রিক্টার তার পরিবারের সাথে পেন্সিলভেনিয়ার কয়েকটি খনি-উত্তোলনকারী শহরে বসবাস করতেন। রিক্টার পনের বছর বয়সে উচ্চ মাধ্যমিক পাস করেন। ১৯৩০-এর দশকের শুরুতে রিক্টারের একাধিক গল্প পাল্প পত্রিকায় প্রকাশিত হয়েছিল, তন্মধ্যে রয়েছে ট্রিপল-এক্স, শর্ট স্টোরিজ, কমপ্লিট স্টোরিজ, গোস্ট স্টোরিজ ও ব্লু বুক। আর্লি আমেরিকান অ্যান্ড আদার স্টোরিজ (১৯৩৬) তার প্রথম সফল বই হিসেবে বিবেচিত।
তিনি এরপর ধীরে ধীরে বর্ধিত কলেবরের উপন্যাস রচনা ও প্রকাশনায় মনযোগী হন। তার উপন্যাসে মার্কিন নাগরিকদের জীবন আচার, প্রাণ-প্রকৃতি, প্রথা সংস্কৃতিকে উপজীব্য করে সাহিত্য রচনা করেন। জীবদ্দশায় তিনি অনেক ছোট গল্প ও উপন্যাস প্রকাশ করেছেন। এমনকি তার মৃত্যুর পরেও দুটি ছোটগল্প এবং কয়েকটি উপন্যাস একবিংশ শতাব্দীতে পুনরায় প্রকাশিত হয়। তার রচিত গ্রন্থের সংখ্যা যেমন বেশি পুরস্কারের সংখ্যাও কম নয়। তিনি তাঁর সাহিত্যকর্মের জন্য অনেক পুরস্কারে ভুষিত হয়েছেন। ১৯৬৮ সালে জাহানারা ইমাম তার ‘দ্য টাউন’ উপন্যাসটি বাংলায় (নগরী) অনুবাদ করেন।
তার উল্ল্যেখযোগ্য ছোটগল্প ও উপন্যসসমূহ হচ্ছে- ‘আর্লি আমেরিকানা’ (১৯৩৬, ছোটগল্প), ‘দ্য সি অব গ্রাস’ (১৯৩৬), ‘দ্য ট্রিজ’ (১৯৪০), ‘টেসি ক্রোমওয়েল’ (১৯৪২), ‘দ্য ফ্রি ম্যান’ (১৯৪৩, ‘দ্য ফিল্ডস’ (১৯৪৬), অলওয়েজ ইয়ং অ্যান্ড ফ্লেয়ার (১৯৪৭, ‘দ্য টাউন’ (১৯৫০), ‘দ্য লাইট ইন দ্য ফরেস্ট’ (১৯৫৩),‘ দ্য মাউন্টেন অন দ্য ডেজার্ট’ (১৯৫৫), ‘দ্য লেডি’ (১৯৫৭), ‘দ্য ওয়াটার্স অব ক্রনস’ (১৯৬০), ‘আ সিম্পল অনারেবল ম্যান’ (১৯৬২), ‘দ্য গ্র্যান্ডফাদার্স’ (১৯৬৪) ‘আ কান্ট্রি অব স্ট্রেঞ্জার্স’ (১৯৬৬), ‘দ্য অ্যাওয়েকেনিং ল্যান্ড’ (ত্রয়ী, ১৯৬৬/১৯৯১), ‘দি অ্যারিস্টোক্র্যাট’ (১৯৬৮), ‘ব্রাদার্স অব নো কিন অ্যান্ড আদার স্টোরিজ’ (১৯৭৩, মরণোত্তর প্রকাশিত ছোটগল্প সংকলন), দ্য রহাইড নট অ্যান্ড আদার স্টোরিজ (১৯৮৫, মরণোত্তর প্রকাশিত ছোটগল্প সংকলন)।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধকিশোর গ্যাং ও গংদের সন্ত্রাসী কর্মকাণ্ড ও মাদকমুক্ত করার আবেদন